× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৪ জানুয়ারি ২০২১, রবিবার

ভাস্কর্যের বিষয়টি প্রধানমন্ত্রী নিজেই তদারকি করছেন

শেষের পাতা

স্টাফ রিপোর্টার
৬ ডিসেম্বর ২০২০, রবিবার

বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন এবং এর বিরোধিতার বিষয় প্রধানমন্ত্রী নিজেই হ্যান্ডেল (তদারকি) করছেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও  সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, আমরা সরকারে আছি। সব ব্যাপারে মাথা গরম করলে চলবে না। বিষয়টি হ্যান্ডেল করছেন প্রধানমন্ত্রী। যেভাবে তিনি করোনা  মোকাবিলা করছেন, সাহসিকতার সঙ্গে প্রতিকূল পরিস্থিতি  মোকাবিলা করে তিনি এখানে এসেছেন। কাজেই তিনি জানেন কোন্‌ পরিস্থিতি কীভাবে মোকাবিলা করতে হবে।  
গতকাল হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৭তম মৃত্যুবার্ষিকীতে দোয়েল চত্বরে তার সমাধিতে  শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান। ওবায়দুল কাদের বলেন, আমরা  কোনো সংঘাতে যাবো না।
আমরা যুক্তি-তর্ক দিয়ে বলবো মূর্তি আর ভাস্কর্য এক নয়। আজকে যারা ভাস্কর্যের বিরুদ্ধে কথা বলে তারা কি জানে না সৌদি আরবসহ মুসলিম দেশগুলোতে ভাস্কর্য আছে?  সেখানে ভাস্কর্য ইসলামবিরোধী নয়, বাংলাদেশে কেন এটা অযৌক্তিক? হোসেন শহীদ সোহরাওয়ার্দীর বিষয়ে ওবায়দুল কাদের বলেন, তিনি আমাদের জাতীয়  নেতা, গণতন্ত্রের মানসপুত্র, বঙ্গবন্ধুর রাজনৈতিক গুরু। পাকিস্তানি ঔপনিবেশিক আমলে গণতন্ত্রের জন্য তিনি বারবার লড়েছেন, নির্যাতিত হয়েছেন,  দেশ ত্যাগ পর্যন্ত করেছেন। তিনি বারবার বলতেন, গণতন্ত্রই আমার জীবনের মূলমন্ত্র। শাসনতন্ত্রের  প্রশ্নে জনগণের রায়ই শেষ কথা, তিনি  সেটা বলতেন। দেশে একটি মহল মুখে গণতন্ত্রের কথা বললেও তারা আচরণে, কর্মকাণ্ডে কখনো গণতন্ত্রে বিশ্বাসী নয় মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এরা গণতন্ত্রের শত্রু। এরা গণতন্ত্রের বিকাশ চায় না। গণতন্ত্রকে  প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার জন্য অভ্যন্তরীণ গণতন্ত্রের চর্চা করতে হবে। বাংলাদেশে এই মুহূর্তে আওয়ামী লীগ ছাড়া কেউই গণতন্ত্রের চর্চা করেনি। যাদের নিজেদের ঘরে গণতন্ত্র নেই তারা  দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করবে- এটা আশা করা যায় না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর