× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৮ মার্চ ২০২১, সোমবার

নদীর সীমানার মধ্যে কোনো সংস্থাকে জমি লিজ না দেয়ার সুপারিশ

এক্সক্লুসিভ

সংসদ রিপোর্টার
২৮ ডিসেম্বর ২০২০, সোমবার

নদীর সীমানার মধ্যে সরকারি বা বেসরকারি কোনো সংস্থাকে জমি লিজ (ইজারা) না দেয়ার সুপারিশ করেছে নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির বৈঠকে নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদের কাজে সহযোগিতা করার জন্য হাইকোর্ট ডিভিশনে দায়েরকৃত এ সংক্রান্ত আপিল দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে নদী রক্ষা কমিশনকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়। গতকাল সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম। বৈঠকে কমিটির সদস্য নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী, শাজাহান খান, রণজিৎ কুমার রায়, মাহফুজুর রহমান, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর ও এস এম শাহজাদা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে জাতীয় নদী রক্ষা কমিশন ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-এর উন্নয়ন কার্যক্রমের অগ্রগতি নিয়ে আলোচনা হয়। আলোচনা শেষে নদী রক্ষা কমিশন ও বিআইডব্লিউটিএ’র উচ্ছেদ অভিযানের আর্থিক ব্যয়ভার অবৈধ দখলকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানের নিকট থেকে আদায়ের ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়। এ ছাড়া বিআইডব্লিউটিএ’র অনুমতি ছাড়া যত্রতত্র ড্রেজিং না করার সুপারিশ করা হয়। বৈঠকে রাজধানীর পার্শ্ববর্তী বুড়িগঙ্গা নদীর তলদেশে জমাটবাঁধা পলিথিন অপসারণ করার বিষয়ে গুরুত্বারোপ করা হয়।
গ্রেভ ড্রেজার সংগ্রহ করে জরুরিভিত্তিতে এ কার্যক্রম শুরু করার পরামর্শ দেয়া হয়। এ ছাড়া নদী রক্ষা কমিশনের চেয়ারম্যানকে ৮টি বিভাগের ৬৪টি জেলার নদীগুলো সরজমিন পরিদর্শন করে কমিটিতে প্রতিবেদন জমা দেয়ার জন্য বলা হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর