× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার

মেডিকেলে কমছে না জিপিএ’র নম্বর

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার
(১ মাস আগে) ডিসেম্বর ৩০, ২০২০, বুধবার, ৬:৩৬ অপরাহ্ন

মেডিকেলে ভর্তির ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি’র জিপিএ’র নম্বর কমছে না। পূর্বের মতো ২০০ নম্বরই থাকছে।

টেকনিক্যাল কমিটি জানায়, গত বছর ভর্তির ক্ষেত্রে যে শর্ত ছিল সেই শর্ত এবারও বহাল রাখা হবে। এবছর জেএসসি ও এসএসসি ফলাফলের ভিত্তিতে এইচএসসির রেজাল্ট দেয়া হবে। এক্ষেত্রে এসএসসি’র ৭৫ শতাংশ নম্বর কাউন্ট করা হবে।

২রা নভেম্বর মেডিকেলে ভর্তির নীতিমালায় বলা হয়, ২০১৭ বা ২০১৮ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৯ বা ২০২০ সালে এইচএসসি বা সমমানের উভয় পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির আবেদন করতে পারবেন।। এক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৯.০০ হতে হবে। তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে আবেদন করা যাবে না।

মেডিকেল ভর্তি পরীক্ষার মানবন্টন
১০০ (একশত) নম্বরের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় এক ঘণ্টা।

লিখিত পরীক্ষায় বিষয়ভিত্তিক নম্বর
জীববিদ্যা-৩০, রসায়নবিদ্যা-২৫, পদার্থবিদ্যা-২০, ইংরেজি-১৫, এবং সাধারণ জ্ঞানের জন্য রয়েছে ১০ নম্বর (বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি-৬, আন্তর্জাতিক-৪)।

জিপিএ’র উপর নম্বর
এসএসসি ও এইচএসসি বা সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ মোট ২০০ নম্বর হিসেবে নির্ধারণ করে নি¤œলিখিতভাবে মূল্যায়ন করা হবে। এক্ষেত্রে এসএসসি ও সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ’র জন্য ৭৫ নম্বর এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ’র জন্য ১২৫ নম্বর ধার্য করা হয়েছে।
এসএসসিতে প্রাপ্ত জিপিএকে ১৫ দিয়ে গুণ করা হবে এবং এইচএসসিতে প্রাপ্ত জিপিএকে ২৫ দিয়ে গুণ করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর