× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২ মার্চ ২০২১, মঙ্গলবার

দেশজুড়ে ড্রাই রান, ভ্যাকসিন নিতে প্রস্তুত ভারত

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(১ মাস আগে) জানুয়ারি ২, ২০২১, শনিবার, ১১:৫৩ পূর্বাহ্ন

করোনা জয়ের লক্ষে বিশেষজ্ঞ প্যানেল সিরাম ইনস্টিটিউট-এর অক্সফোর্ড-অস্ট্রোজেনেকা ভ্যাকসিন কোভিশিল্ডকে অনুমোদন দিতেই দেশজুড়ে আনন্দের ঢেউ। আজ শনিবার ভারতজুড়ে হচ্ছে ভ্যাকসিন এর ড্রাই রান। সারা দেশের প্রতিটি রাজ্যে মোট ৯৬ হাজার ভ্যাকসিনেটর এই ড্রাই  রানে  অংশ নেবেন। ইতিমধ্যেই তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে কিভাবে উইন আপ ব্যবহার করে তারা সব তালিকা লিপিবদ্ধ করবেন।

সিরাম ইনস্টিটিউটকে জানানো হয়েছে, প্রতিটি ভ্যাকসিন গ্রহীতার জন্য একটি করে ফ্যাক্টসিট থাকবে। তাতে ভ্যাকসিন দেয়ার তারিখ এবং বিবরণ থাকবে। ১৫ দিনের মধ্যে কোনও প্রতিক্রিয়া দেখা দিলে তাও ফ্যাক্টশিট-এ লেখা হবে।

প্রথম ভ্যাকসিন দেয়ার চার থেকে ছ’সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ দেয়া হবে।
সিরাম ইনস্টিটিউট জানিয়েছে, তাদের প্রতি ডোজ-এর দাম হবে ২২৫-২৫০ টাকার মধ্যে। ভারত বায়োটেক জানিয়েছে, তাদের তৈরি কোভ্যাকসিনের দাম হবে প্রতি ডোজ ৩৫০ টাকা।

সিরাম ইনস্টিটিউট-এর  অক্সফোর্ড ভ্যাকসিন প্রথম লটে ১০ কোটি উৎপাদিত হয়েছে। যা দেয়া হবে প্রাথমিকভাবে কোভিডযোদ্ধা অর্থাৎ চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী ও পুলিশকে। প্রবল কো মর্বিডিটি যাদের, জরুরি ভিত্তিতে তাদেরও ভ্যাকসিন দেয়া হবে।

অক্সফোর্ড ভ্যাকসিনকে ড্রাগ কন্ট্রোলার শনিবার কি রোববার ছাড়পত্র দিলেই আগামী ৭-১০ দিনের মধ্যে ভ্যাকসিনের প্রথম ডোজ দেয়া শুরু হয়ে যাবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর