× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৪ মার্চ ২০২১, বৃহস্পতিবার

রাষ্ট্রদূত ফারুক চৌধুরীর ৮৭তম জন্মদিন আজ

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার
৪ জানুয়ারি ২০২১, সোমবার

প্রয়াত পররাষ্ট্র সচিব, রাষ্ট্রদূত ও সুলেখক ফারুক আহমেদ চৌধুরীর ৮৭তম জন্মদিন আজ। ১৯৩৪ সালের ৪ঠা জানুয়ারি ভারতের আসাম রাজ্যের করিমগঞ্জে জন্মগ্রহণকারী ফারুক চৌধুরী ১৯৫৭ সালে দেশ ভাগের অব্যবহিত পরে আসাম থেকে সপরিবারে পূর্ব-পাকিস্তানে চলে আসেন। ১৯৫৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে সম্মানসহ স্নাতক ডিগ্রি লাভের পর (মাস্টার্সে অধ্যয়নকালে) পাকিস্তান ফরেন সার্ভিসে যোগ দেন। পরবর্তীতে তিনি বাংলাদেশের পররাষ্ট্র সচিব হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ফারুক চৌধুরী লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনার, ব্রাসেলস ও সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত ছিলেন। তিনি জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক ফোরামে বহুবার বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। অবসর জীবনে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ব্র্যাক’ ও ঢাকাবাসীর উপদেষ্টা ছিলেন। তিনি বিশিষ্ট কলাম লেখক।
বৈশ্বিক ও আঞ্চলিক বিষয়াদির বিশ্লেষকও ছিলেন। তার রচিত ১০টি গ্রন্থ জীবদ্দশাতেই প্রকাশিত হয়েছে। লেখালেখির জন্য তিনি আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ও বাংলাদেশ ইতিহাস সম্মাননাসহ বহু পুরস্কার পেয়েছেন। বার্ধক্যজনিত কারণে ২০১৭ সালের ১৭ই মে তিনি মারা যান। কর্মবীর ফারুক আহমেদ চৌধুরীর জন্মদিন উপলক্ষে ঢাকাবাসী সংগঠন ব্যাপক কর্মসূচি নিয়েছে। যার মধ্যে রয়েছে- সকালে মরহুমের কবরে পুষ্পমাল্য অর্পণ, সাড়ে ১০টার দিকে কামরাঙ্গীরচর লোহার ব্রিজ সংলগ্ন এলাকায় ঘোড়াগাড়ি চালকদের মাঝে শীতবস্ত্র বিতরণ এবং সর্বশেষ ঢাকাবাসী সংগঠনের কার্যালয়ে আলোচনা সভা। উক্ত আয়োজনে ফারুক চৌধুরীর সুহৃদদের অংশগ্রহণের জন্য ঢাকাবাসী সংগঠনের সভাপতি শুকুর সালেক আমন্ত্রণ জানিয়েছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর