× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২ মার্চ ২০২১, মঙ্গলবার

অনুমোদনের দিনই ভ্যাকসিন নিতে ভারতে ৭৫ লক্ষ অনলাইন আবেদন

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকতা
(১ মাস আগে) জানুয়ারি ৪, ২০২১, সোমবার, ১১:১৬ পূর্বাহ্ন

এ যেন রাম না জন্মাতেই রামায়ণ। ভারতে ভ্যাকসিন অনুমোদিত হল মাত্র রোববার। আর এদিনই ভারত সরকারের কো-  উইন আপে ৭৫ লক্ষ আবেদন পড়ল মধ্যরাত পর্যন্ত। আজ সেই আবেদন দু’কোটি ছাড়িয়ে যেতে পারে বলে অনুমান করছেন স্বাস্থ্য মন্ত্রকের কর্তারা।

কেন্দ্রীয় সরকার স্থির করেছে যে, ভারতে প্রথম যে ভ্যাকসিনটি দেয়া হবে তা সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড। এরপর দেশের প্রতিটি ভ্যাকসিন দানকেন্দ্রে একই সময়ে, একই দিনে ভ্যাকসিন দেয়া হবে। প্রাথমিক পর্যায়ে তিন কোটি কোভিড যোদ্ধাকে ভ্যাকসিন  দেয়া হবে। তারপর বিভিন্ন মন্ত্রকের কর্মীদের।


সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনেওয়ালা জানিয়েছেন, মার্চ থেকে তারা এই টিকা বাজারে সাধারণ মানুষের জন্য ছাড়তে পারবেন বলে মনে হচ্ছে। প্রতি ডোজ-এর দাম পড়বে ২২৫ থেকে ২৫০ টাকার মধ্যে। ভারত সরকার ভারত বায়োটেক-এর কোভ্যাকসিনকে ব্যাক আপ হিসেবে রাখার সিদ্ধান্ত নিয়েছেন।

প্রথম দশ কোটি ভ্যাকসিন পাওয়া যাবে বিনামূল্যে। পিএম কেয়ারস তহবিল থেকে সরকার এই ভ্যাকসিন কিনে বিতরণ করবে। আদর পুনাওয়ালা জানিয়েছেন, ভারতে এই ভ্যাকসিনের কার্যকারিতা দেখে উৎপাদন বাড়িয়ে প্রতিবেশী রাষ্ট্রতেও এই ভ্যাকসিন রপ্তানি করা হবে। প্রথম ভ্যাকসিন দেয়ার তারিখ দু’একদিনের মধ্যে ঘোষণা করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
৩ জানুয়ারি ২০২১, রবিবার, ১০:৪১

5 crores vaccine produced by Syrum. 75 lac application in a day. If application continue at same rate daily in a week more than 5 crores application will be received. A week production only. So without delay Beximco and government should start .meeting with AstraZeneca to get production permit. In compare to demand the facilities of production is too low. They can't cope with demand and hope easily allow permit

অন্যান্য খবর