× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২ মার্চ ২০২১, মঙ্গলবার

কোভিশিল্ড বনাম কোভ্যাকসিন যুদ্ধ

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(১ মাস আগে) জানুয়ারি ৫, ২০২১, মঙ্গলবার, ৯:২৬ পূর্বাহ্ন

বাজারে আসার আগেই যুদ্ধ শুরু হয়ে গেল ভারতে নির্মিত দুই কোভিড ভ্যাকসিন কোভিশিল্ড ও কোভাকসিনের মধ্যে। আরও পরিষ্কার করে বলতে গেলে এ যুদ্ধ কোভিশিল্ড-এর উৎপাদক সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং ভারত বায়োটেকের মধ্যে।

সিরামের সিইও আদর পুনাওয়ালা একটি টিভি সাক্ষাৎকারে বলেছেন, তিনটি মাত্র ভ্যাকসিন আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে, কোভিশিল্ড, মডারনা এবং ফাইজার ভ্যাকসিন। বাকিগুলি জল ছাড়া আর কিছু নয়। অল ইন্ডিয়া ইনস্টিটিউটের ডিরেক্টর ডা. রণদীপ গুলেরেওয়ালা বলেছেন,  কোভাকসিন শুধুমাত্র ব্যাকআপ হিসেবে ব্যবহার করা হবে।

এই দুই বিবৃতিরই তীব্র বিরোধিতা করেছেন ভারত বায়োটেক-এর ডিরেক্টর কৃষ্ণ এল্লা। তিনি বলেছেন,  আমরা জল বানাই না। কেউ কেউ বলেছেন, তাদের ভ্যাকসিন সার্বজনগ্রাহ্য হয়েছে।
জানিয়ে রাখি, অক্সফোর্ড-  অ্যাস্ট্রোজেনেকা ভ্যাকসিন বৃটেন এবং আমেরিকায় অনুমোদন পায়নি। ভারত বায়োটেক নিয়মিত বিজ্ঞানসাধনার পর যে ভ্যাকসিন এনেছে তা জল নয়।

কোভাকসিনের উৎপাদক সংস্থার ডিরেক্টর আরও বলেছেন, কেউ কেউ আমাদের ভ্যাকসিনকে ব্যাকআপ ভ্যাকসিন বলে চালাবার চেষ্টা করছেন। এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমার অনুরোধ, বহু কষ্টে আমরা ভারতীয় ভ্যাকসিন আনছি, রাজনীতি করে এই প্রয়াসে জল ঢালবেন না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
৫ জানুয়ারি ২০২১, মঙ্গলবার, ১:৫৮

In Britain there are several parties. In America two main parties Republican and Democrat. But they don't do nasty politics with invention of medicine, based on the inventors political background. This nasty habit is in Indian peninsula only.

Nam Nai
৫ জানুয়ারি ২০২১, মঙ্গলবার, ১১:৩৬

Russian Vaccine Sputnik-5 and Chinese Sinovec vaccines are also approved by several countries

অন্যান্য খবর