× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার
কলকাতা কথকতা

পশ্চিমবঙ্গের ১০ কোটি মানুষকে বিনামূল্যে কোভিড ভ্যাকসিন, মমতার সিদ্ধান্ত নিয়ে বিতর্ক

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(১ মাস আগে) জানুয়ারি ১০, ২০২১, রবিবার, ৯:৫৯ পূর্বাহ্ন

শুধুমাত্র কোভিড যোদ্ধাদের নয়, বাংলার ১০ কোটি মানুষকেই বিনামূল্যে কোভিড ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এই মর্মে প্রস্তুতি নেয়ার জন্য মমতা বন্দোপাধ্যায়-এর স্বাক্ষরিত চিঠি গেছে জেলা স্বাস্থ্য আধিকারিকদের কাছে। বিরোধীরা এই বিষ্য়টি নিয়ে প্রশ্ন তুলেছেন,  নির্বাচনী স্টান্ট দিচ্ছেন মমতা বন্দোপাধ্যায়। রাজ্যের ১০ কোটি মানুষকে বিনামূল্যে ভ্যাকসিন দিতে গেলে প্রয়োজন হবে ৫ হাজার কোটি টাকার। এই বিপুল পরিমাণ অর্থের সংস্থান হবে কোথা থেকে?  বিরোধীরা এটিকে তৃণমূল কংগ্রেসের রাজনৈতিক গিমিক বলেই ধরে নিচ্ছে। রাজ্য সরকারের এক মুখপাত্র অবশ্য এটিকে গিমিক বলে মানতে চাননি। তার বক্তব্য অনুযায়ী এটি সরকারি কল্যাণকর প্রকল্প হিসেবেই বিবেচিত হবে। কোভিড যোদ্ধাদের সবাই এই টিকা কেন্দ্রীয় সরকারের প্রকল্পে বিনামূল্যে পাবেন।

 বাংলার অনেক নাগরিক সরকারি তালিকায় নাম লিখিয়ে দীর্ঘকালীন অপেক্ষা না করে নিজেরাই খোলা বাজার থেকে ভ্যাকসিন সংগ্রহ করে নেবেন। ফলে, সরকারি তালিকা কমে আসবে। ৫ হাজার কোটি টাকা ব্যয় হবে না।

মুখপাত্রটি আরও বলেন, গত এক বছরে রাজ্য সরকারের রাজস্ব বাবদ আয় বেড়েছে। ব্যয় সংকোচের ফলে তহবিলে অর্থও জমেছে। এই অবস্থায় ভ্যাকসিন বিনামূল্যে দেয়ার মতো কল্যাণকামী প্রকল্প নেয়াই যেতে পারে। এর মধ্যে রাজনৈতিক অভিসন্ধি না দেখাই ভাল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর