× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ জানুয়ারি ২০২১, মঙ্গলবার

প্রতিনিধি পরিষদের প্রস্তাব প্রত্যাখ্যান মাইক পেন্সের

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ সপ্তাহ আগে) জানুয়ারি ১৩, ২০২১, বুধবার, ৯:৩৮ পূর্বাহ্ন

অবশেষে নিজের চিফ কমান্ডারের পক্ষেই অবস্থান নিলেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তিনি মঙ্গলবার প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসিকে এক চিঠিতে জানিয়ে দিয়েছেন, প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে ক্ষমতা থেকে অপসারণে সংবিধানের ২৫তম সংশোধনী সক্রিয় করার বিরুদ্ধে তিনি। তার অবস্থান পরিষ্কার করার ফলে আজ বুধবার প্রতিনিধি পরিষদে প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব ভোটে তুলবে ডেমোক্রেটরা। সেখানে এই প্রস্তাব পাস হলে তা যাবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে। তবে কি মেয়াদ শেষ হওয়ার মাত্র কয়েকদিন আগে ক্ষমতা থেকে লজ্জাজনকভাবে বিদায় নিতে হবে ট্রাম্পকে! বার্তা সংস্থা এপি’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন ইন্ডিয়া টুডে। এর আগে অনেক জল্পনা ছিল। অনেকে বলাবলি করেছেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সামনে দুটি পথ খোলা। একটি হলো গণতন্ত্রের পক্ষে অবস্থান করে সংবিধানের ২৫তম সংশোধনী সক্রিয় করে প্রেসিডেন্টকে ক্ষমতা থেকে অপসারণ করা।
অন্যটি হলো গোঁড়া দলকানাদের মতো প্রেসিডেন্ট ট্রাম্পের আনুগত্য স্বীকার করে এ প্রস্তাবের বিপক্ষে অবস্থান নেয়া। এ অবস্থাকে তার জন্য এক অগ্নিপরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল। কিন্তু তিনি দ্বিতীয় পন্থা বেছে নিয়েছেন। মঙ্গলবার ন্যান্সি পেলোসিকে তিনি চিঠিতে বলেছে, সংবিধানের ওই সংশোধনীটি কাউকে শাস্তি দেয়া বা তার কাছ থেকে ক্ষমতা অধিগ্রহণের মাধ্যম হিসেবে ব্যবহার করা যাবে না। এই সংশোধনী মেডিকেল বা মানসিক অক্ষমতার ক্ষেত্রে ব্যবহারের জন্য সংরক্ষিত।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর