× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৩ জানুয়ারি ২০২১, শনিবার

সিনোভ্যাকের টিকা ব্রাজিলে ৫০.৪ ভাগ কার্যকর প্রমাণিত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ সপ্তাহ আগে) জানুয়ারি ১৩, ২০২১, বুধবার, ৮:০৯ অপরাহ্ন

চীনের সিনোভ্যাক কোম্পানি উদ্ভাবিত করোনা ভাইরাসের টিকা ব্রাজিলে পরীক্ষায় শতকরা ৫০.৪ ভাগ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। গবেষকরা এ বিষয়ে সর্বশেষ রিপোর্ট প্রকাশ করেছেন। ক্লিনিক্যাল পরীক্ষায় সেখানে সিনোভ্যাকের টিকা সম্পর্কে এমন তথ্য মিলেছে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়েছে, করোনা ভাইরাসের টিকার পরীক্ষায় এর আগে ডাটার কার্যকারিতা যা দেখা গিয়েছিল তার চেয়ে এই সফলতার হার অনেক কম। উল্লেখ্য, নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেতে টিকার কার্যকারিতা শতকরা কমপক্ষে ৫০ ভাগের বেশি হতে হয়। চীন উদ্ভাবিত করোনা ভাইরাসের দুটি টিকার পরীক্ষা হচ্ছে ব্রাজিলে। উল্লেখ্য, বিশ্বে করোনা ভাইরাসে যেসব দেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তার মধ্যে ব্রাজিল অন্যতম।
বেইজিংভিত্তিক ওষুধ প্রস্তুতকারক কোম্পানি সিনোভ্যাক আবিস্কার করেছে যে টিকা, তার নাম দেয়া হয়েছে করোনাভ্যাক। এরই মধ্যে এই টিকা কেনার অর্ডার দিয়েছে ইন্দোনেশিয়া, তুরস্ক, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ। গত সপ্তাহে ব্রাজিলের গবেষণা প্রতিষ্ঠান বিউট্যানট্যান ইনস্টিটিউটের গবেষকরা ঘোষণা দিয়েছেন যে, এই টিকা শতকরা ৭৮ ভাগ পর্যন্ত কার্যকর। কিন্তু মঙ্গলবার তারা যে ঘোষণা দিয়েছে তা অনেকটাই হতাশাজনক।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১৩ জানুয়ারি ২০২১, বুধবার, ৪:৩৮

What does it mean ? Ineffective.

অন্যান্য খবর