× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ জানুয়ারি ২০২১, মঙ্গলবার

পুঁজিবাজারেও মার্জিন ঋণে সুদের হার কমছে

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(১ সপ্তাহ আগে) জানুয়ারি ১৩, ২০২১, বুধবার, ৮:৫৯ অপরাহ্ন

পুঁজিবাজারে মার্জিন ঋণের সুদের হার শিগগিরই কমে আসবে। এ লক্ষ্যে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) মার্জিন ঋণের সর্বোচ্চ সুদের হার বেঁধে দিয়েছে। বিএসইসির নির্দেশনা অনুসারে, কোনো প্রতিষ্ঠান মার্জিন ঋণের জন্য ১২ শতাংশের বেশি সুদ নিতে পারবে না। বর্তমানে মার্জিন ঋণের সুদহার সর্বোচ্চ ১৫ শতাংশের মধ্যে। বুধবার অনুষ্ঠিত বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৭৭তম কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে। বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, কোনোভাবে কোনো প্রতিষ্ঠান মার্জিন ঋণের তহবিল ব্যবস্থাপনা ব্যয়ের চেয়ে ৩ শতাংশের বেশি ব্যবধান রাখতে পারবে না। এদিকে এর আগে গত বছরের ১লা এপ্রিল থেকে ব্যাংক ঋণের সুদের হার বেঁধে দিয়েছিল নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক।
ব্যাংকের পর এবার শেয়ারবাজারেও ঋণের সুদহার বেঁধে দিলো নিয়ন্ত্রক সংস্থা। প্রসঙ্গত, শেয়ারবাজারের বিনিয়োগকারীরা বিভিন্ন ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংক থেকে যে ঋণ নিয়ে থাকেন, সেটি মার্জিন ঋণ হিসেবে পরিচিত। সাধারণত ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকগুলো বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে টাকা ধার এনে তা বিনিয়োগকারীদের মধ্যে মার্জিন ঋণ হিসেবে বিতরণ করে থাকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর