× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

বর্তমান ও সাবেক মেয়র মুখোমুখি

বাংলারজমিন

জগন্নাথপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি
১৫ জানুয়ারি ২০২১, শুক্রবার

সুনামগঞ্জের জগন্নাথপুর পৌর নির্বাচনের সময় ঘনিয়ে এসেছে। আর মাত্র একদিন রয়েছে বাকি। ১৬ই জানুয়ারি পৌর নির্বাচন অনুষ্ঠিত হবে। এবার নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীসহ ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করলেও শেষ মুহূর্তে ভোটের লড়াই হবে দুই মেয়রের মধ্যে এমন আভাস পাওয়া গেছে। তারা হলেন- বর্তমান মেয়র আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মিজানুর রশীদ ভূঁইয়া (নৌকা) ও সাবেক পৌর মেয়র উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি আক্তার হোসেন (চামচ) নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র প্রার্থী হিসেবে রয়েছেন পৌর বিএনপি’র সাধারণ সম্পাদক হারুনুজ্জামান (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী বিষ্ণু চন্দ্র রায় বিশ্ব (জগ) ও যুক্তরাজ্য প্রবাসী আমজাদ আলী শফিক (মোবাইল ফোন)। খোঁজ নিয়ে জানা যায়, ১৯৯৯ সালে জগন্নাথপুর  উপজেলা সদর ইউনিয়ন পরিষদকে পৌরসভায় রূপান্তরিত করে ২০০০ সালে প্রথম পৌর নির্বাচন অনুষ্ঠিত হলে উপজেলা আওয়ামী লীগের তৎকালীন সভাপতি প্রয়াত হারুনুর রশীদ হিরণ মিয়া নির্বাচিত হয়। কিছুদিন পর তিনি মৃত্যুবরণ করলে তার ছেলে মিজানুর রশীদ ভূঁইয়া চেয়ারম্যান নির্বাচিত হন। ২০০৫ সালের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবদুল মনাফ মেয়র নির্বাচিত হন।
২০১০ সালে উপজেলা বিএনপি সভাপতি আক্তার হোসেন চেয়ারম্যান নির্বাচিত হন। ২০১৫ সালের নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আব্দুল মনাফ আবারো মেয়র নির্বাচিত হন। দায়িত্বপালনকালে চলতি বছরের ১১ই জানুয়ারি  তিনি মৃত্যুবরণ করলে গত ১০ই অক্টোবর উপনির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী  মিজানুর রশীদ ভূঁইয়া। দেড় মাসের ব্যবধানে মেয়াদপূর্তিতে সার দেশের ন্যায় দ্বিতীয়  দফায় জগন্নাথপুরসহ দেশের ৬৬ পৌরসভার ভোটগ্রহণ আগামী ১৬ই জানুয়ায়ি সিদ্ধান্ত হয়। ৯টি ওয়ার্ড নিয়ে গঠিত জগন্নাথপুর পৌর নির্বাচনে মেয়র পদে ৫ জন ৩৯ জন কাউন্সিলর ও ৯ জন নারী কাউন্সিলর অংশ নিয়েছেন। পৌরসভায় ভোটার সংখ্যা ২৮,৬৪০।
মেয়র পদে ৫ প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত পৌরসভার বর্তমান মেয়র মিজানুর রশীদ ভূঁইয়া, বিএনপি প্রার্থী হারুনুজ্জামান হারুন, স্বতন্ত্র প্রার্থী সাবেক মেয়র ও উপজেলা বিএমপির সাবেক সভাপতি আক্তারুজ্জামান আক্তার, যুক্তরাজ্য প্রবাসী আমজাদ আলী শফিক ও ব্যবসায়ী বিষ্ণু চন্দ্র রায় (বিশ্ব)। তারা দিনরাত ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনা করছেন। ভোটারদের সঙ্গে আলাপ করে জানা গেছে ভোটের মুল লড়াইয়ে বর্তমান পৌর মেয়র আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী মিজানুর রশীদ ভূঁইয়া ও সাবেক পৌর মেয়র স্বতন্ত্র প্রার্থী আক্তার হোসেনের চামচ প্রতীকের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে। এখন অপেক্ষার পালা কে হাসবেন শেষ হাসি, কে হচ্ছেন আগামী দিনের পৌরসভার উন্নয়নের কাণ্ডারি।
জগন্নাথপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা সহকারী রিটার্নিং কর্মকর্তা মুজিবুর রহমান বলেন, একটি অবাধ সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে আমরা প্রস্তুতি গ্রহণ করছি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর