× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার

করোনা শনাক্তের হার ৫-এর নিচে

শেষের পাতা

স্টাফ রিপোর্টার
১৫ জানুয়ারি ২০২১, শুক্রবার

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে আরো ১৬ জনের মৃত্যু হয়েছে এ নিয়ে দেশে করোনায় মারা গেলেন ৭ হাজার ৮৪৯ জন। একই সময়ে নতুন শনাক্ত হয়েছেন ৮১৩ জন এবং শনাক্তের হার ৫-এর নিচে। এখন পর্যন্ত করোনা শনাক্ত হলেন ৫ লাখ ২৫ হাজার ৭২৩ জন। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৮৮৩ জন এবং এখন পর্যন্ত সুস্থ হলেন ৪ লাখ ৭০ হাজার ৪০৫ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
এতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৬ হাজার ৭৩৭টি। পরীক্ষা করা হয়েছে ১৬ হাজার ৬০৮টি। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ লাখ ১৮ হাজার ১১৪টি। নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ দশমিক ৯০ শতাংশ, এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ৩৮ শতাংশ।
শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৪৮ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। দেশে বর্তমানে ১৯৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। এরমধ্যে সরকারি ও বেসরকারি মিলিয়ে ১১৫টি আরটি-পিসিআর ল্যাব, ২৮টি  জিএ-এক্সপার্ট মেশিন এবং ৫৬টি পরীক্ষাগারে র‌্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমে নমুনা পরীক্ষা করা হচ্ছে।
মারা যাওয়া ১৬ জনের মধ্যে পুরুষ ১১ জন আর নারী ৫ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন ৫ হাজার ৯৫৪ জন এবং নারী ১ হাজার ৮৯৫ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৮৬ শতাংশ এবং নারী ২৪ দশমিক ১৪ শতাংশ।
বয়স বিবেচনায় মারা যাওয়াদের মধ্যে ৬০ বছরের উপরে ৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৫ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন ২ জন। এরা সবাই হাসপাতালে মারা গেছেন। বিভাগভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, এদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ৯ জন, চট্টগ্রাম বিভাগে ৫ জন এবং বরিশাল ও সিলেট বিভাগে ১ জন করে রয়েছেন।
গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৪০৩ জন, ছাড়া পেয়েছেন ৭৮৯ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৬ লাখ ১১ হাজার ২৯৮ জন, ছাড়া পেয়েছেন ৫ লাখ ৭৪ হাজার ২০৯ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৭ হাজার ৮৯ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ১১৮ জন, ছাড়া পেয়েছেন ১২১ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৭ হাজার ৮৯৪ জন, ছাড়া পেয়েছেন ৮৬ হাজার ৭০১ জন। এখন আইসোলেশনে আছেন ১১ হাজার ১৯৩ জন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১৫ জানুয়ারি ২০২১, শুক্রবার, ৫:৫৭

Alhamdulillah. All praise to Allah

অন্যান্য খবর