× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৪ মার্চ ২০২১, বৃহস্পতিবার

বলাৎকারকে ধর্ষণ বিবেচনা করতে হাইকোর্টে রিট

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার
১৫ জানুয়ারি ২০২১, শুক্রবার

দণ্ডবিধির ৩৭৫ ধারায় নারী ধর্ষণের অপরাধের পাশাপাশি পুুরুষ ধর্ষণকেও অপরাধ হিসেবে সংযুক্ত করতে হাইকোর্টে রিট করা হয়েছে। ব্যারিস্টার তাপস কান্তি বল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের  করেন।
মানবাধিকার কর্মী তাসমিয়া নূহাইয়া আহমেদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইনের শিক্ষক ড. মাসুম বিল্লাহ এবং সমাজকর্মী ড. সৌমেন ভৌমিকের পক্ষে তিনি রিটটি দায়ের করেন। রিটে আইন মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ও পুলিশের মহাপরিদর্শককে (আইজিপি) বিবাদী করা হয়েছে।
আইনজীবী তাপস কান্তি বলেন,  দেশে হঠাৎ করেই বলাৎকার তথা পুরুষ ধর্ষণের অপরাধ বেড়ে চলেছে। এ ধরনের নির্যাতনকে ধর্ষণের অপরাধ হিসেবে বিচার করা যাচ্ছে না। এ কারণে দণ্ডবিধির ৩৭৫ ধারায় সংশোধন চেয়ে আদালতে রিট করা হয়েছে। আগামী সপ্তাহে এর শুনানি হতে পারে।
দণ্ডবিধির ৩৭৫ ধারায় বলা হয়েছ, পাঁচটি অবস্থায় কোনো স্ত্রী লোকের সঙ্গে যৌনসঙ্গম করলে তা ধর্ষণ বলে পরিগণিত হবে। প্রথমত: স্ত্রীলোকটির ইচ্ছার বিরুদ্ধে, দ্বিতীয়ত: সম্মতি ব্যতিরেকে, তৃতীয়ত: মৃত্যু বা জখমের ভয় প্রদর্শন করে সম্মতি আদায় করা হলে, চতুর্থত: স্ত্রীলোকটির সম্মতিক্রমেই, যেক্ষেত্রে পুরুষটি জানে যে, সে স্ত্রীলোকটির স্বামী নয়, এবং পুরুষটি ইহাও জানে যে, স্ত্রীলোকটি তাকে এমন অপর একজন পুরুষ বলে ভুল করেছে, যে পুরুষটির সঙ্গে সে আইনসম্মতভাবে বিবাহিত হয়েছে বা বিবাহিত বলে বিশ্বাস করে।
পঞ্চমত: সম্মতি থাকলেও যদি মেয়েটির বয়স ১৪ বছরের কম হয়। অবশ্য এতে বলা আছে, কোনো পুরুষের কর্তৃক নিজ স্ত্রীর সঙ্গে যৌন সঙ্গম ধর্ষণ বলে পরিগণিত হবে না, যদি স্ত্রী ১৩ বছরের কম হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর