× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

এক সিরিজে ২০ খেলোয়াড় নিয়ে বিশ্বরেকর্ড ভারতের

খেলা

স্পোর্টস ডেস্ক
১৬ জানুয়ারি ২০২১, শনিবার

ব্রিসবেনে টেস্ট অভিষেক হলো ভারতের বাঁহাতি পেসার থাঙ্গারাসুই নটরাজন ও ডানহাতি অফস্পিনার ওয়াশিংটন সুন্দরের। অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজের চার ম্যাচে ভিন্ন ২০ জন খেলোয়াড়কে মাঠে নামিয়েছে ভারত। যা টেস্টে বিশ্বরেকর্ড। বিদেশ সফরের টেস্ট সিরিজে এর আগে কোনো দেশ ২০ জন ভিন্ন ক্রিকেটারকে মাঠে নামায়নি। ইনজুরির কারণে মোহাম্মদ শামি, জসপ্রিত বুমরাহ, রবীন্দ্র জাদেজা, হনুমা বিহারীরা, কেএল রাহুল, উমেশ যাদবরা সিরিজ থেকে ছিটকে গেছেন । এতদিন রেকর্ডটি ছিল ইংল্যান্ডের। ২০১৩-১৪ মৌসুমে অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া অ্যাশেজ সিরিজের পাঁচ ম্যাচে মোট ১৮ জনকে খেলিয়েছিল ইংল্যান্ড। এছাড়া চার ম্যাচের সিরিজে এর আগে সর্বোচ্চ ১৭ জন খেলোয়াড় মাঠে নামিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ (২০০৪) ও ইংল্যান্ড (১৯৮০-৮১)।
অস্ট্রেলিয়ার বিপক্ষে এবারের সিরিজে ভারতের মাত্র দুজন খেলোয়াড় চারটি টেস্ট খেলেছেন। তারা হলেন আজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পুজারা। এছাড়া বাকি ১৮ জন অন্তত এক ম্যাচের জন্য হলেও দল থেকে বাদ পড়েছেন কিংবা ইনজুরিতে ছিটকে গেছেন। আর নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি গেছেন ছুটিতে। সবশেষবার তিন বা তার বেশি ম্যাচের সিরিজে এমন হয়েছে ১৯৯৫ সালে। সেবার উইসডেন ট্রফির ছয় ম্যাচে ইংল্যান্ডের হয়ে সবকয়টিতে খেলেছেন শুধুমাত্র মাইক আথারটন ও গ্রাহাম থর্প। বাকি খেলোয়াড়রা অন্তত একটি ম্যাচ হলেও দলের বাইরে ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর