× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার
আলাপন

আবার কাজ করার স্পৃহা খুঁজে পেয়েছি -সমু চৌধুরী

বিনোদন

মাজহারুল তামিম
১৬ জানুয়ারি ২০২১, শনিবার

তিন দশকের বেশি সময় ধরে পেশাগতভাবে অভিনয়ের সাথে যুক্ত সমু চৌধুরী। নম্বই দশকে তার প্রথম টিভি নাটক ‘সমৃদ্ধ অসীম’ দিয়েই দর্শকমহলে পরিচিত হয়ে ওঠেন। তারপর ধারবাহিকভাবে বেশ কিছু নাটকে কাজ করেন। নাম লেখান চলচ্চিত্রেও। এখন সেই সমু চৌধুরী নতুন করে স্বপ্ন বুনছেন। আবারও অভিনয় করার তীব্র ইচ্ছা জেগেছে তার মনে। মানবজমিনের সঙ্গে অলাপাচারিতায় এমনটাই জানালেন অভিনেতা। তিনি বলেন, বছর তিনেক অভিনয়ের বাইরে ছিলাম।
ফিরে এসে নতুন করেই চেষ্টা করছি। আবার কাজ করার স্পৃহা খুঁজে পেয়েছি। নিজেকে ফিট রাখার চেষ্টা করছি। আবার নিয়মিত অভিনয় করতে চাই। এদিকে ইতোমধ্যে নাটক-সিনেমা মিলিয়ে বেশ কিছু কাজের সঙ্গে সম্পৃক্ত হয়েছেন এবং সামনেও কাজের পরিকল্পনা আছে সমু চৌধুরীর। জানালেন, বর্তমানে তার বড় চ্যালেঞ্জের নাম বঙ্গবন্ধুর বায়োপিক। যেখানে জাতীয় এক নেতার ভূমিকায় অভিনয় করতে যাচ্ছেন। এ প্রসঙ্গে সমু বলেন, এক ধরনের উত্তেজনা অনুভব করছি। এতো বড় ক্যানভাসের একটি চলচ্চিত্রে অভিনয় করবো। আমি কৃতজ্ঞ যারা আমাকে এই চরিত্রের জন্য নির্বাচিত করেছেন। কথায় কথায় সমু চৌধুরী আরও বলেন, কাজটি আমার জন্য চ্যালেঞ্জের। গবেষণা করছি চরিত্রটি নিয়ে। তৎকালীন সময়ে কী অবস্থা ছিলো সেটা জানার চেষ্টা করছি। এদিকে এরই মধ্যে অভিনেতা ‘দামাল', ‘অন্ত্যেষ্টিক্রিয়া’ শিরোনামের দুটি সিনেমায় অভিনয় করেছেন। সামনে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) দীর্ঘ ধারাবাহিক নাটক ‘জিন্দাবাহার’- এ অভিনয় করবেন। এটি রচনা করেছেন মামুনুর রশীদ। সমু চৌধুরী বলেন,  ইংরেজের চরিত্রে অভিনয় করবো নাটকটিতে। আমার অংশের কাজ শুরু হয়নি। সেটে গিয়েছিলাম। কাজ ভালো হচ্ছে। বেশ বড় একটা চমক আসছে দর্শকদের জন্য। সমু চৌধুরী ছাত্রজীবনে যশোর উদীচী শিল্পী গোষ্ঠীর সঙ্গে যুক্ত ছিলেন। টানা ১০ বছর উদীচীর হয়ে পথনাটক, মঞ্চনাটক ও গণসংগীত করেছেন। পরে ঢাকা উদীচী, ঢাকা থিয়েটার, নাগরিক নাট্যসম্প্রদায়ের সঙ্গে যুক্ত হন। ‘জন্মভূমি’, ‘সাতপৌরে কাব্য’, ‘এই সময়ের গল্প’, ‘জিনের বাদশা’, ‘সোনালী রোদ্দুর’, ‘এবং আমি’, ‘সবুজের হলুদ ব্যাধি’, ‘দূরের আকাশ’সহ বেশ কিছু নাটকে অভিনয়ের মধ্য দিয়ে জায়গা করে নেন জনপ্রিয় অভিনেতার তালিকায়। ১৯৯৫ সালে আমজাদ হোসেন পরিচালিত ‘আদরের সন্তান’ ছবির মধ্য দিয়ে চলচ্চিত্রে অভিষেক। এরপর বেশ কিছু ছবিতে অভিনয় করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর