× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার
লিভারপুল-ম্যানইউ দ্বৈরথ আজ

দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ে পুরনো ঝাঁজ

খেলা

স্পোর্টস ডেস্ক
১৭ জানুয়ারি ২০২১, রবিবার

ইংলিশ ফুটবলের ধ্রুপদী লড়াইগুলোর অন্যতম লিভারপুল-ম্যানচেস্টার ইউনাইটেড দ্বৈরথ। গত দুই দশকে বহুবার মুখোমুখি হয়েছে দুই ইংলিশ জায়ান্ট। সত্তর ও আশির দশকে ইংলিশ শীর্ষ ফুটবলে ছিল লিভারপুলের দাপট। নব্বইয়ের দশক এবং একবিংশ শতাব্দীর প্রথম ১২ বছরে দাপট দেখায় ম্যানচেস্টার ইউনাইটেড। সর্বাধিক ২০ লীগ শিরোপার ১৪টিই ম্যানইউ জিতেছে গত ২৮ বছরে। লিভারপুল দ্বিতীয় সর্বাধিক ১৯তম লীগ শিরোপাটা জিতেছে ৩০ বছর পর গত মৌসুমে। ইংলিশ ফুটবলের সবচেয়ে সফল দল দুটি মুখোমুখি হচ্ছে আজ। খেলা শুরু বাংলাদেশ সময় রাত সাড়ে ১০ টায়।
ইংলিশ প্রিমিয়ার লীগের এই লড়াইছে ফিরেছে পুরনো ঝাঁঝ। শিরোপাধারী লিভারপুলকে (৩৩ পয়েন্ট) টপকে গত রাউন্ডেই শীর্ষে উঠেছে ম্যানইউ (৩৬ পয়েন্ট)। ১৮তম রাউন্ডে লিভারপুলকে হারালে শীর্ষ স্থানটা আরো শক্ত হবে রেড ডেভিলদের।
লীগে সময়টা খুব ভালো কাটছে না শিরোপাধারী লিভারপুলের। ইতিমধ্যে বর্তমান চ্যাম্পিয়নরা খুইয়েছে ১৮ পয়েন্ট। শেষ তিন ম্যাচে দুই ড্রয়ের সঙ্গে এক হার। বছরের প্রথম ম্যাচে সাউদাম্পটনের কাছে ১-০ গোলে হেরেছে লিভারপুল। আজ রাতে ম্যানইউর কাছে হারলে লজ্জার রেকর্ড গড়বে অলরেডরা। ১৯৯৩ সালের পর বছরের শুরুর দুই লীগ ম্যাচে হারের রেকর্ড নেই লিভারপুলের। ইয়ুর্গেন ক্লপের অধীনে টানা দুই লীগ ম্যাচে কখনো হারেনি অল রেডরা । শেষবার তারা পরপর দুই লীগ ম্যাচে হেরেছিল ২০১৫ সালে। ব্রেন্ডন রজার্সের লিভারপুল দ্বিতীয় ম্যাচটা হেরেছিল ইউনাইটেডের কাছেই! কিছুটা ধীর গতিতে লীগ শুরু করা ম্যানচেস্টার ইউনাইটেড রয়েছে দারুণ ছন্দে। অ্যানফিল্ডে লিভারপুলের আতিথ্য নেয়ার আগে প্রতিপক্ষের মাঠে টানা ১৫ ম্যাচ অপরাজিত ওলে গানার সুলশারের দল। চলতি মৌসুমে প্রতিপক্ষের মাঠে একমাত্র অপরাজিত দলও ম্যানইউ। লীগে অ্যাওয়ে ম্যাচে রেড ডেভিলদের সর্বশেষ হারটি ছিল অ্যানফিল্ডেই। সেই ম্যাচে ২-০ গোলে জিতেছিল লিভারপুল।
সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ১০ ম্যাচ অপরাজিত ম্যানইউ। এর ৯টিতেই জয়। অ্যানফিল্ডে ইউনাইটেড যাচ্ছে পূর্ণ আত্মবিশ্বাস নিয়েই। সব প্রতিযোগিতা মিলিয়ে দু’দলের এটা ২২৭তম লড়াই। জয়ের পাল্লা ভারি ইউনাইটেডের। লিভারপুলের কাছে ৬৭ হারের বিপরীতে জয় ৮৮ ম্যাচে। ড্র হয়েছে ৬৭ ম্যাচ। মুখোমুখি সর্বশেষ চার লড়াইয়ে দুই জয় লিভারপুলের। ড্র ২ ম্যাচে। অ্যানফিল্ডে লিভারপুলের বিপক্ষে সর্বশেষ লীগ ম্যাচে ম্যানইউ জিতেছিল ২০১৩ সালে। এবারো অলরেডদের দুর্গ জয় সহজ হবে না ইউনাইটেডের। ইংলিশ প্রিমিয়ার লীগে ঘরের মাঠে টানা ৬৭ ম্যাচ অপরাজিত লিভারপুল। আর ম্যানইউ চলতি মৌসুমে ইংলিশ ফুটবলের ‘বিগ সিক্সের’ সঙ্গে এক ম্যাচেও জয় পায়নি। এমনকি ‘ওপেন প্লে’ থেকে কোনো গোলও করতে পারেনি।
ডাগআউটের লড়াইটাও হবে সমানে সমান। ম্যানইউ কোচ সুলশার চাইবেন চতুর্থ দেখায় লিভারপুলকে হারাতে। এর আগে ইউনাইটেডের দুই কোচ শুরুর চার  চেষ্টায় হারাতে পারেননি লিভারপুলকে। লিভারপুলের কোচ হিসেবে এটি জার্মান কোচ ইয়ুর্গেন ক্লপের ২০০তম ম্যাচ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর