× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৭ মার্চ ২০২১, রবিবার

প্রথম দিনেই যেসব কাজ করবেন বাইডেন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ১৭, ২০২১, রবিবার, ৩:১১ অপরাহ্ন

ক্ষমতা গ্রহণের প্রথম দিনেই নির্বাহী ক্ষমতার অধীনে প্রায় ডজনখানেক কর্ম সম্পাদন করবেন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন। এর মধ্যে রয়েছে গৃহায়ণ বিষয়ক নীতি, শিক্ষার্থীদের ঋণ, জলবায়ু পরিবর্তন, অভিবাসন বিষয়ক ইস্যু। শনিবার জো বাইডেনের একজন শীর্ষ উপদেষ্টা এ কথা জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে। প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প যেসব নীতি গ্রহণ করেছেন তার অনেক নীতি পাল্টে ফেলার প্রতিশ্রুতি দিয়েছেন বাইডেন। এমনকি করোনা মহামারি যখন জাতিকে বিভক্ত করে দিচ্ছে, তার আগেই তিনি এমন নীতি ঘোষণা করেছেন। তিনি বুধবার আনুষ্ঠানিকভাবে শপথ নিয়ে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন। তিনি এদিন কি কি পরিবর্তন বা নির্দেশ জারি করবেন সে বিষয়ে সাংবাদিকদের কাছে একটি মেমো বিতরণ করেছেন বাইডেনের চিফ অব স্টাফ রন ক্লেইন।
সেমতে বাইডেন যেসব নীতি ঘোষণা করবেন বুধবার তার মধ্যে রয়েছে প্যারিস জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্রকে আবার যুক্ত করা। মুসলিম কয়েকটি দেশের বিরুদ্ধে ট্রাম্প যে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিলেন, তা বাতিল করা। শিক্ষার্থীদের জন্য পড়াশোনা খাতে যে ফেডারেল ঋণ দেয়া হয়েছিল, তার কিস্তি জমা দেয়ার মেয়াদ বাড়াবেন এবং আপাতত স্থগিত রাখা। উচ্ছেদ ও নিলাম স্থগিত রাখা। এ ছাড়া আন্তঃরাজ্য ভ্রমণের সময় মাস্ক বাধ্যতামুলক করা এবং ফেডারেল প্রপার্টিতে মাস্ক বাধ্যতামূলক করা। এসব পদক্ষেপের বিষয়ে এর আগেই ঘোষণা দেয়া হয়েছিল। এ বিষয়ে ট্রাম্পের যে নীতি তা উল্টে দেয়ার জন্য বাইডেনের জন্য কোনো কংগ্রেশনাল অনুমোদন প্রয়োজন হবে না। তিনি দীর্ঘপ্রতিক্ষিত অভিবাসন বিষয়ক একটি প্রস্তাব অবমুক্ত করতে পারেন। এর ফলে যুক্তরাষ্ট্রে অবস্থানকারী লাখ লাখ অবৈধ অভিবাসীর নাগরিকত্ব পাওয়ার পথ তৈরি হবে। বাইডেন এমন নীতি ঘোষণা করলে কংগ্রেসে এরও অনুমোদন প্রয়োজন হবে না।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর