× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৭ মার্চ ২০২১, রবিবার

সাকিবের দশকসেরা ওয়ানডে দলে থাকার আনন্দ উদযাপন

খেলা

স্পোর্টস ডেস্ক
১৭ জানুয়ারি ২০২১, রবিবার

গত এক দশকে ব্যাটে-বলে দাপট দেখিয়েছেন সাকিব আল হাসান। তার স্বীকৃতিও মিলেছে। গত বছরের ২৭শে ডিসেম্বর আইসিসির ঘোষিত দশকসেরা ওয়ানডে দলে জায়গা পান সাকিব। বিশেষ এই স্বীকৃতির স্মারক হিসেবে আইসিসি থেকে সাকিবকে দেয়া হয়েছে একটি ক্যাপ। সেটা হাতে পেয়েই ভক্ত-সমর্থকদের সঙ্গে ভাগাভাগি করে নিয়েছেন দশকসেরা ওয়ানডে দলে থাকার আনন্দ। সামাজিক যোগাযোগমাধ্যমে নীল রঙের ক্যাপ পরে দেয়া ছবির ক্যাপশনে লিখেছেন, ‘অবশেষে ক্যাপটি পেলাম।’

আইসিসির ভোটিং একাডেমির সাংবাদিক ও সম্প্রচারকদের ভোটে নির্বাচিত করা হয়েছে এই দল। ১লা জানুয়ারি ২০১১ থেকে ৭ই অক্টোবর ২০২০ সালের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে যা গঠন করা হয়েছে। এই সময়ে সাকিব ১০৪ ওয়ানডে খেলেছেন।
৪০.৫৬ গড়ে ৪ সেঞ্চুরিতে রান করেছেন তিন হাজার ৪৮৯। বাঁহাতি স্পিনে ৩১.৬১ গড়ে উইকেট নিয়েছেন ১৩১টি।

সাকিব গত দশকে ওয়ানডেতে সবচেয়ে ভালো পারফরম্যান্স করেন ইংল্যান্ডে হওয়া সবশেষ বিশ্বকাপে। ব্যাট হাতে যেমন ছিলেন অবিশ্বাস্য, দুর্দান্ত ছিলেন বল হাতেও। ৮ ইনিংস খেলে ৮৬.৫৬ গড়ে ও ৯৬.০৩ স্ট্রাইক রেটে ৬০৬ রান করেন সাকিব। বল হাতে উইকেট ১১টি। বিশ্বকাপ ইতিহাসের সেরা অলরাউন্ড পারফরম্যান্সের নজির গড়েন তিনি। আগে কখনও এক আসরে ১০ উইকেটের পাশে ৪০০ রানও ছিল না কারও।

আইসিসির দশক সেরা ওয়ানডে একাদশ: রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, সাকিব আল হাসান, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), বেন স্টোকস, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, ইমরান তাহির, লাসিথ মালিঙ্গা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর