× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার

শনাক্ত কমলেও বাড়ছে মৃত্যুর হার

শেষের পাতা

স্টাফ রিপোর্টার
১৮ জানুয়ারি ২০২১, সোমবার

দেশে শনাক্তের হার কমছে প্রতিদিন। কিন্তু বাড়ছে মৃত্যুর হার। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ৫৬৯ জন।  দেশে সরকারি হিসাবে এখন পর্যন্ত শনাক্ত হলেন ৫ লাখ ২৭ হাজার ৬৩২ জন। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরো ২৩ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত মারা গেলেন ৭ হাজার ৯০৬ জন। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৮১ জন এবং এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ লাখ ৭২ হাজার ৪৩৭ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
এতে আরো জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৫৫৩টি এবং পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৪৪৬টি। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ লাখ ৫৭ হাজার ৪৫৩টি।
নমুনা পরীক্ষা বিবেচনায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৪ দশমিক ২৩ শতাংশ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ২৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫০ শতাংশ। আগের দিন মৃত্যুর হার ছিল ১ দশমিক ৪৯ শতাংশ। দেশে বর্তমানে ১৯৯টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে। এরমধ্যে আরটি-পিসিআর পরীক্ষাগার আছে ১১৫টি, জিন-এক্সপার্টের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৮টি পরীক্ষাগারে, আর র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে করোনার নমুনা পরীক্ষা করা হচ্ছে ৫৬টি পরীক্ষাগারে।
২৪ ঘণ্টায় মারা যাওয়া ২৩ জনের মধ্যে পুরুষ ১৬ জন আর নারী ৭ জন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেলেন ৫ হাজার ৯৯২ জন এবং নারী ১ হাজার ৯১৪ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৭৯ শতাংশ এবং নারী ২৪ দশমিক ২১ শতাংশ।  বয়স বিবেচনায় ৬০ বছরের বেশি ১৬ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন ৬ জন এবং ৪১ থেকে ৫০ বছরের মধ্যে আছেন ১ জন। বিভাগভিত্তিক মৃত্যু বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগের আছেন ১৬ জন, ময়মনসিংহ বিভাগে ২ জন এবং চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, সিলেট ও রংপুর বিভাগে ১ জন করে। সবাই হাসপাতালে মারা গেছেন।  গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৪৫৫ জন, ছাড়া পেয়েছেন ৬৪৩ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৬ লাখ ১২ হাজার ৬৩৭ জন, ছাড়া পেয়েছেন ৫ লাখ ৭৫ হাজার ৯২৩ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৬ হাজার ৭১৪ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে আছেন ৬৭ জন, ছাড়া পেয়েছেন ১১১ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৮ হাজার ১৪৩ জন, ছাড়া পেয়েছেন ৮৬ হাজার ৯৯৫ জন। এখন আইসোলেশনে আছেন ১১ হাজার ১৪৮ জন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর