× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার

দেশে ফিরেই গ্রেপ্তার রাশিয়ার বিরোধী দলীয় নেতা নাভালনি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ১৮, ২০২১, সোমবার, ১০:০১ পূর্বাহ্ন

মৃত্যুর মুখ থেকে ফিরেছেন রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনি। ভেবেছিলেন প্রিয় মাতৃভূমি, দেশবাসী তাকে কোলে তুলে নেবে। কিন্তু পেলেন উল্টো ফল। জীবন মৃত্যুর সঙ্গে লড়াই শেষে দেশে ফেরামাত্র বিমানবন্দর থেকেই তাকে গ্রেপ্তার করেছে রাশিয়ার পুলিশ। তাকে ও তার স্ত্রী ইউলিয়াকে বহনকারী বিমান নির্ধারিত বিমানবন্দরের পরিবর্তে গতিপথ পরিবতর্ন করে অন্য বিমানবন্দরে অবতরণ করতে বাধ্য হয়। বিমানের পাইলট এ জন্য যান্ত্রিক ত্রুটির অজুহাত তুললেও বিষয়টি অনুসন্ধানের ব্যাপার। আসলেই বিমানে যান্ত্রিক ত্রুটি ছিল, নাকি কর্তৃপক্ষের চাপে পাইলট ‘যান্ত্রিক ত্রুটি’ আবিষ্কার করেছেন? গত বছর স্নায়ুগ্যাস প্রয়োগ করার ফলে মৃত্যুর খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন নাভালনি। কোমায় চলে গিয়েছিলেন তিনি।

এমন অবস্থা থেকে খুব কম মানুষই জীবন নিয়ে ফিরে আসতে পারেন। তাকে উন্নত চিকিৎসার জন্য উড়িয়ে নেয়া হয় জার্মানিতে।  সেখানেই অবস্থান করেছেন বেশ কয়েক মাস। এরপর মাতৃভূমির টানে তিনি আগেই ঘোষণা দিয়েছেন দেশে ফিরে আসবেন। অবশেষে দেশে ফিরলেন তিনি। কিন্তু দেশের মাটিতে পা রাখা সঙ্গে সঙ্গে তাকে গ্রেপ্তার করা হয়েছে। রাশিয়ার শেরেমেতইয়েভো বিমানবন্দরের  পৌঁছার পর পর পাসপোর্ট নিয়ন্ত্রণ বিষয়ক পুলিশ ৪৪ বছর বয়সী বিরোধীদলীয় এ নেতাকে সেখান থেকে তুলে নিয়ে যায়।  ওদিকে বার্লিন থেকে তিনি দেশে ফিরছেন এ খবরে তার অসংখ্য নেতাকর্মী আরেকটি বিমানবন্দরে সমবেত হয়েছিলেন অভ্যর্থনা জানানোর জন্য। কিন্তু তিনি তাদের মুক্ত অভ্যর্থনা গ্রহণ করতে পারলেন না। তার পরিবর্তে তাকে নেয়া হলো জেলে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
কালাম ফয়েজী
১৮ জানুয়ারি ২০২১, সোমবার, ৬:৫৭

স্বৈরাচাররা সব সময়ই ন্যায়পন্থীদের ভয় পায়। কিন্তু আমার বিশাবাস উদারপন্থ নাভালনীর জয় একদিন হবেই হবে।

anonymous
১৮ জানুয়ারি ২০২১, সোমবার, ৩:০৪

The real patriot, returned to his motherland despite knowing the imminent danger to his life ! Lessons to those politicians who are absconding but claim to be patriot and opted to have an expatriate life in Luxury.

অন্যান্য খবর