× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার

মহামারিতে নিজের জীবন ও ভবিষ্যত নিয়ে হতাশ হয়ে পড়ছে বৃটিশ তরুণরা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ১৯, ২০২১, মঙ্গলবার, ৬:২৫ অপরাহ্ন

ভবিষ্যত নিয়ে হতাশ হয়ে পড়ছে বৃটিশ তরুণরা। প্রতি চার জনের এক জনই মনে করছেন, তারা জীবনের সঙ্গে মানিয়ে নিতে অক্ষম হয়ে পড়েছেন। বৃটিশ প্রতিষ্ঠান দ্য প্রিন্স'স ট্রাস্টের জরিপে উঠে এসেছে এমন উদ্বেগজনক তথ্য। ট্রাস্টটি প্রতি বছরই বৃটিশ তরুণদের আত্মবিশ্বাস এবং মানসিক স্বাস্থ্য নিয়ে জরিপ চালায়। এ বছর জরিপে যে ফলাফল পাওয়া গেছে তাকে গত এক যুগের মধ্যে সবথেকে খারাপ বলে জানিয়েছে ট্রাস্টটি। এ খবর দিয়েছে দ্য গার্ডিয়ান।

ট্রাস্টের প্রধান নির্বাহী জোনাথন টাউনসেন্ড বলেন, মহামারির কারণে তরুণদের মানসিক স্বাস্থ্য বিপর্যস্ত হয়ে পড়েছে। তাদের কর্মজীবন ও ভবিষ্যতে সুন্দর একটি জীবনের চিন্তা নিয়ে তারা হতাশ হয়ে পড়েছে। জরিপ প্রতিষ্ঠানটি মনে করছে, বর্তমান রাজনৈতিক ও অর্থনৈতিক অবস্থা তরুণদের মানসিক স্বাস্থ্যে ব্যাঘাত ঘটাচ্ছে।
অর্ধেকেরও বেশি জানিয়েছেন, তারা সবসময়  উদ্বিগ্ন হয়ে থাকেন। যারা এখনো বেকার রয়েছেন তাদের ক্ষেত্রে এই হার ৬৪ শতাংশ।

তরুণদের ৪ জনের একজনই জানান, মহামারি শুরু হওয়ার পর থেকে তারা নিজেদের পিছিয়ে পরা মনে করছেন। বেকারদের মধ্যে এই হতাশার মাত্রা ৪০ শতাংশ। ১৬ থেকে ২৫ বছরের মধ্যে থাকা তরুণদের অর্ধেকই মনে করেন, মহামারি শুরু হওয়ার পর থেকে তাদের মানসিক স্বাস্থ্য খারাপ হচ্ছে। এ নিয়ে টাউনসেন্ড বলেন, এই সংকটকালীন সময়ে আমাদের সরকার, ব্যবসায়ী প্রতিষ্ঠান ও প্রভাবশালীদের উচিত তরুণদের পাশে দাঁড়ানো। একসঙ্গে কাজ করার মাধ্যমেই আমরা বর্তমান তরুণ প্রজন্মকে তাদের হতাশা থেকে বাঁচাতে পারি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Joni Chy
১৯ জানুয়ারি ২০২১, মঙ্গলবার, ৭:২৮

ইয়া আল্লাহ আপনি আত্মীয়স্বজন সহ সবাইকে হেফাজতে রাখুন, আমিন।

Kazi
১৯ জানুয়ারি ২০২১, মঙ্গলবার, ৫:৫৮

After vaccination the situation will change. Thus frustration will go away

অন্যান্য খবর