× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২ মার্চ ২০২১, মঙ্গলবার
কয়েক ঘণ্টা পর শপথ

বাইডেন ওয়াশিংটনে, ট্রাম্পের ত্যাগের প্রস্তুতি, ১২ সেনা প্রত্যাহার

অনলাইন

হেলাল উদ্দীন রানা, যুক্তরাষ্ট্র থেকে
(১ মাস আগে) জানুয়ারি ২০, ২০২১, বুধবার, ৯:৫৪ পূর্বাহ্ন

আর মাত্র কয়েক ঘণ্টা পর সবকিছু ঠিক থাকলে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট  হিসাবে শপথ নেবেন জোসেফ আর. বাইডেন জুনিয়র। তার শপথ উপলক্ষ্যে ওয়াশিংটন ডিসিকে এক দুর্ভেদ্য দূর্গে পরিণত করা হয়েছে। ২৫ হাজার ন্যাশনাল গার্ড ঘিরে রেখেছে গোটা ওয়াশিংটন নগরী। ট্রাম্প সমর্থক উগ্রবাদী মিলিশিয়া গোষ্ঠীর সাথে যোগসূত্র থাকার সন্দেহে ১২ জন ন্যাশনাল গার্ড সদস্যকে বাইডেনের শপথ অনুষ্ঠানের ডিউটি থেকে প্রত্যাহার করে নেয়া হয়েছে। তবে এফবিআই নিরাপত্তায় নিয়োজিত রক্ষীদের ভেতর থেকে কোন প্রকার নাশকতা বা আত্মঘাতী ঘটনা ঘটতে পারে কিনা তা নিয়ে সেনা গোয়েন্দাদের সঙ্গে যৌথভাবে কাজ করছে।
ন্যাশনাল গার্ড কমান্ডার ইউএস আর্মি জেনারেল ড্যানিয়েল হোকানসন বলেছেন, এর মধ্যে দু’জন গার্ডকে বিরূপ মন্তব্য ও টেক্সট ম্যাসেজ আদান প্রদান এবং বাকিদের সন্দেহজনক আচরণের জন্য দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়। গার্ডদের পরীক্ষাকালে তাদের এসব কর্ম ধরা পড়ে। ন্যাশনাল গার্ড ব্যুরোর প্রভোস্ট মার্শাল কর্নেল মাইকেল ডুগাস সিএনএন’কে বলেন, এখন পর্যন্ত ১৭ হাজার গার্ডকে পরীক্ষা করা হয়েছে।


এদিকে, বিদায়ী প্রেসিডেন্ট ডনাল্ট ট্রাম্প তার ফেয়ারওয়েলের এক ভিডিও বার্তায় বাইডেনের নাম উল্লেখ না করে নতুন প্রশাসনের সাফল্য কামনা করেন। ট্রাম্প বলেন, আমি নতুন প্রশাসনের কাছে ক্ষমতা হস্তান্তরে প্রস্তুত।
তবে সকলের জানা দরকার, আমরা যে আন্দোলনের জন্ম দিয়েছি তার সূচনা হয়েছে মাত্র। মঙ্গলবার পূর্বাঞ্চলীয় সময় বিকাল ৪টায় হোয়াইট হাউস তার এই ভিডিও বার্তা রিলিজ করে। তবে ট্রাম্প যখন ক্ষমতা ছেড়ে যাচ্ছেন, তখন যুক্তরাষ্ট্রের অবস্থা ক্ষতবিক্ষত। করোনায় মৃত্যু ৪ লাখ অতিক্রম করে গেছে। নতুন প্রেসিডেন্ট জোসেফ বাইডেন বিকেলে তার হোমটাউন দেলাওয়ারের উইলমিংটন ছেড়ে নতুন ঠিকানা  রাজধানী ওয়াশিংটন এসে পৌঁছেছেন। চার্টার বিমানে ফার্স্টলেডি জিল বাইডেন ও পরিবারের সদস্যদের নিয়ে বাইডেন এয়ারফোর্স বেস এন্ড্রোসে নামেন।
এদিকে, প্রেসিডেন্ট জোসেফ বাইডেন বুধবার সকালে তার সঙ্গে প্রার্থনাসভায় যোগ দিতে সিনেটের বর্তমান মাইনোরিটি লিডার চাক শুমার ও প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির পাশাপাশি সিনেটের মেজরেটি লিডার রিপাবলিকান মিচ ম্যাককনেল ও মাইনোরিটি লিডার কেভিন ম্যাকার্থিকে বিশেষ নিমন্ত্রণ পাঠান। তারা উভয়ে প্রেসিডেন্টের আমন্ত্রণ গ্রহণ করে সকালে ওয়াশিংটন ক্যাথার্ডেলে প্রেসিডেন্টের সঙ্গে প্রার্থনা অনুষ্ঠানে যোগ দেবেন। বাইডেন জন এফ কেনেডির পরে দ্বিতীয় ক্যাথলিক
নির্বাচিত প্রেসিডেন্ট। সন্ধ্যায় প্রেসিডেন্ট বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস লিঙ্কন মেমোরিয়ালে এক অনুষ্ঠানে উপস্থিত হয়ে যুক্তরাষ্ট্রে করোনায় নিহত ৪ লাখ মানুষের স্মরণে শ্রদ্ধা জানান এবং নিরবতা পালন করেন। এ সময় মেমোরিয়াল এলাকায় ৪ লাখ মৃতের স্মরণে ৪শ প্রতীকী বাতি প্রজ্জলিত করা হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর