× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার

ক্যালিফোর্নিয়াতে মডার্নার টিকায় ‘পার্শ্বপ্রতিক্রিয়া’, টিকাদান স্থগিত

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ২০, ২০২১, বুধবার, ১০:৫০ পূর্বাহ্ন

করোনার টিকায় সম্ভাব্য এলার্জিক পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগ তদন্ত করছে যুক্তরাষ্ট্রের মডার্না ইনকরপোরেশন। মঙ্গলবার তারা বলেছে, ক্যালিফোর্নিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তারা এ বিষয়ে একটি রিপোর্ট পেয়েছে। তাতে বলা হয়েছে, সান ডিয়েগোতে একটি সেন্টারে তাদের উৎপাদিত টিকার একটি ব্যাচ থেকে টিকা দেয়া হয়েছে। কিন্তু এরপর তাদের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে এলার্জি দেখা দিয়েছে। ফলে বিষয়টি তারা তদন্ত করছে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে। এতে আরো বলা হয়েছে, লট নম্বর ৪১এল২০এ থেকে রোগীদের টিকা দেয়ার পর ওই টিকায়ন স্থগিত করেছে ক্যালিফোর্নিয়ার এক শীর্ষ মহামারি বিশেষজ্ঞ। এর কারণ, এলার্জি।
এর জবাবে ক্যালিফোর্নিয়ার ওই শীর্ষ মহামারি বিশারদ বলেছেন, একটি কমিউনিটি টিকাদান ক্লিনিকে মডার্নার ওই ব্যাচের টিকা প্রয়োগ করা হয়েছিল বেশ কিছু মানুষের ওপর। কিন্তু এর মধ্যে ২৪ ঘন্টার মধ্যে ১০ জনের মতো ব্যক্তির এলার্জি প্রতিক্রিয়া দেখা গিয়েছে। ফলে ওই লটের মোট ৩ লাখ ৭ হাজার ৩০০ ডোজ এখন হিমাগারে সংরক্ষিত আছে। এই ব্যাচে মোট উৎপাদন করা হয়েছে ১২ লাখ ৭২ হাজার ২০০ ডোজ। মডার্না বলেছে, এর মধ্য থেকে প্রায় ১০ লাখ ডোজ বিতরণ করা হয়েছে ৩৭টি রাজ্যের প্রায় ১৭০০ টিকাদান কেন্দ্রে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
২১ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার, ৩:৪৭

They have falsified efficacy of vaccine from the beginning of trial to market it early. While oxford AstraZeneca properly evaluated trial results and modified the formula. Finally Oxford AstraZeneca will remain in the market.

অন্যান্য খবর