× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

ট্রাম্পের কৃপণতা!

অনলাইন

হেলাল উদ্দীন রানা, যুক্তরাষ্ট্র থেকে
(১ মাস আগে) জানুয়ারি ২০, ২০২১, বুধবার, ১১:৫৪ পূর্বাহ্ন

প্রেসিডেন্ট ট্রাম্পের বাইরের চেহারা সুন্দর হলেও ভেতরের চেহারা যে কুৎসিত সেটা প্রমাণ করলেন আরেকবার। মার্কিন সিক্রেট সার্ভিস নিরাপত্তার জন্য বাইডেনের উইলমিংটন ডেলাওয়ার থেকে ওয়াশিংটন ডিসিতে আসার এ্যামট্রাক ট্রেনের সফর বাতিল করে দেয়। ফলে নতুন প্রেসিডেন্টকে ভাড়া করা চার্টারে করে ফাস্টলেডি ও পরিবার নিয়ে ওয়াশিংটনে উড়ে আসতে হয়। ট্রাম্প সামান্য সৌজন্যতা দেখাননি আমেরিকার ভাবী প্রেসিডেন্টের প্রতি। তিনি প্রেসিডেন্ট পুলের বিমান এয়ারফোর্স ওয়ান পাঠাননি বাইডেনের জন্য। অথচ এটা আমেরিকার একটি প্রসিদ্ধ রীতি। ট্রাম্পের পূর্বসুরী প্রেসিডেন্ট বারাক ওবামাও ট্রাম্পকে শপথ গ্রহণের জন্য নিয়ে আসতে নিউইয়র্কে এয়ারফোর্স ওয়ানের বিমান পাঠিয়ে ছিলেন। এই অসৌজন্যতাবোধ আমেরিকার মানুষকে হতাশ ও বিরক্ত করেছে।


প্রেসিডেন্ট জোসেফ বাইডেন ফাস্টলেডি জিল বাইডেন ও সন্তানসহ পরিবারের সদস্যদের নিয়ে বোয়িং ৭৩৭ ভাড়া বিমানে এয়ারফোর্স জয়েন্ট বেস এ্যান্ড্রুস-এ নামেন। তার বিমান যখন ট্যাক্সি করছিলো তখন অদূরে হ্যাঙ্গারে অলস দাঁড়ানো ছিল এয়ারফোর্স ওয়ানের বোয়িং ৭৫৭ সুপরিসর বিমান। অথচ এই সব পরিষেবা কাল বাইডেনের পদতলে লুটাবে।

দীর্ঘ ৩৭ বছরের পাবলিক সার্ভিসে বাইডেন ক্ষমতার সর্বোচ্চ শিখরে থেকেও চলাফেরা করেছেন অতি সাধারণের মতো। উইলমিংটন থেকে ওয়াশিংটন প্রতিদিন যাতায়াত করেছেন এ্যামট্রাক ট্রেনে সাধারণ যাত্রীদের সাথে। একই আচরণ করেছেন ফাস্টলেডি মেলেনিয়া ট্রাম্প। প্রথা অনুযায়ী নতুন প্রেসিডেন্ট ও ফাস্টলেডিকে হোয়াইট হাউসে আপ্যায়নের সৌজন্যতাটুকু দেখাননি তিনি। চা বা কফির অফার করেননি। কিন্তু রীতি হচ্ছে নতুন ফাস্টলেডিকে পুরাতন ফাস্টলেডি চা চক্রে আপ্যায়ন করেন। ঘুরে দেখান হোয়াইট হাউস।

জোসেফ ও জিল বাইডেনের কন্যা এ্যশলি এই ঘটনায় হতবাক হয়েছেন। এক সাক্ষাত্কারে বলেছেন, মেলেনিয়া মার্কিন রীতিনীতি ও ঐতিহ্য লঙ্ঘন করেছেন।

কাল বাইডেনের শপথ নেয়ার আগেই হোয়াইট হাউস ছাড়তে হবে ট্রাম্পকে। তিনি এসময় শেষবারের মতো ব্যবহার করবেন এয়ারফোর্স ওয়ানের ৭৪৭ বোয়িং।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Jahir Uddin
২১ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার, ১২:০৮

ট্রাস্প নিজে, নিজেকে একমাত্র স্বম্মানের পাত্র মনে করে! হায়রে বোকা !?

অন্যান্য খবর