× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার

সামনাসামনি কথা বললেও কাশির মতো করোনা ছড়ায়: গবেষণা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ২০, ২০২১, বুধবার, ৫:২৫ অপরাহ্ন

কাশির মতোই সামনাসামনি কথা বলার সময়েও সমানভাবে করোভাইরাস ছড়াতে পারে। নতুন এক গবেষণায় এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, আক্রান্ত ব্যক্তির থেকে করোনা একাধিক উপায়ে ছড়াতে পারে। ড্রপলেট ছড়াতে পারে নিঃশ্বাস, কথা বলা এবং কাশির মাধ্যমে। নতুন এই গবেষণার ভিত্তিতে সংশ্লিষ্টরা বলছেন, করোনা কেনো আবদ্ধ স্থানে বেশি সংক্রমিত হয় নতুন গবেষণায় তার ব্যাখ্যা পাওয়া যায়।

আকৃতিতে বড় ড্রপলেটগুলো সাধারণত খুব বেশি দূর যেতে পারে না। তবে ছোট ড্রপলেট যা এরোসল নামে পরিচিত তা অনেক দূর উড়ে যেতে পারে। এটিই করোনাভাইরাসকে অনেক দূরে নিয়ে যেতে সক্ষম।
গবেষকরা এখন বলছেন, মাত্র কয়েক সেকেন্ডের মধ্যেই এর মাধ্যমে ড্রপলেটগুলো দুই মিটারের বেশি ছড়িয়ে পড়তে পারে। তাই এ থেকে বাঁচতে মাস্ক পরতে হবে এবং সামাজিক দূরত্ব মেনে চলতে হবে। এছাড়া, আবদ্ধ রুমের জানালা খুলে রাখতে হবে যাতে ড্রপলেটগুলো উড়ে বাইরে চলে যেতে পারে।
গবেষকরা কথা বলা ও কাশির মাধ্যমে ছড়িয়ে পরা ড্রপলেটের পরিমাণ হিসেব করেন। এতে দেখা যায় উভয় পদ্ধতিতেই একজন সুস্থ মানুষকে আক্রান্ত করার মতো ভাইরাস ছড়ায়। তাই দুই মিটার দূরে থাকলেও মাস্ক ছাড়া যে কেউ করোনা আক্রান্ত হতে পারেন। গবেষকরা বলেন, আবদ্ধ স্থানে বা যেখানে বাতাস প্রবাহ নেই সেখানে আক্রান্ত ব্যক্তির কথা থেকেই সুস্থ মানুষ করোনা আক্রান্ত হতে পারেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর