× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৫ মার্চ ২০২১, শুক্রবার

সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের উদ্যোগে ‘ইসলামী ব্যাংকিংয়ে শরিয়াহ পরিপালন’ বিষয়ক সভা অনুষ্ঠিত

অনলাইন

অর্থনৈতিক রিপোর্টার
(১ মাস আগে) জানুয়ারি ২০, ২০২১, বুধবার, ৭:৪৩ অপরাহ্ন

সেন্ট্রাল শরিয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ-এর উদ্যোগে ‘ইসলামী ব্যাংকিংয়ে শরিয়াহ পরিপালন’ বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার কার্যালয়ের ট্রেনিং ইনস্টিটিউটে এ সভা অনুষ্ঠিত হয়।

সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোহাম্মদ গিয়াস উদ্দীন তালুকদারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দীন নদভী, এমপি., চট্টগ্রাম ও সদস্য, শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি, বাংলাদেশ জাতীয় সংসদ। সভায় বিশেষ অতিথি ছিলেন সেন্ট্রাল শরিয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ-এর ভাইস-চেয়ারম্যান মাওলানা এম শামাউন আলী, প্রাইম ব্যাংক লিমিটেড ও ট্রাস্ট ব্যাংক লিমিটেডের শরিয়াহ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান প্রফেসর ড. এইচ এম শহিদুল ইসলাম বারাকাতী এবং সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের সাবেক সেক্রটারি জেনারেল মো. মুখলেছুর রহমান ও একিউএম ছফিউল্লাহ আরিফ। এ ছাড়া সভায় উপস্থিত ছিলেন জাতীয় মসজিদ বায়তুল মুকাররমের ভারপ্রাপ্ত খতীব মুফতী মোহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী আন-নাদাবী, আস-সুন্নাহ ফাউন্ডেশনের পরিচালক আহমাদুল্লাহ, মসজিদুত্তাকওয়া সোসাইটির খতীব মুফতী মাওলানা সাইফুল ইসলাম, বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক মো. গোলজারে নবী, বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এর ফ্যাকাল্টি মেম্বার ড. এম মহব্বত হোসেন।

সভায় স্বাগত বক্তব্য প্রদান  করেন সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের সেক্রেটারি জেনারেল মো. আবদুল্লাহ শরীফ। অনুষ্ঠানের মডারেটর ছিলেন সেন্ট্রাল শরিয়াহ বোর্ড সচিবালয়ের প্রশাসন ইনচার্জ সৈয়দ সাখাওয়াতুল ইসলাম।

প্রধান অতিথি সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের কার্যক্রমের প্রতি সন্তোষ প্রকাশ করে বলেন, সেন্ট্রাল শরিয়াহ বোর্ডকে শুধু দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকলে চলবে না বরং; ইসলামী উন্নয়ন ব্যাংক, কুয়েত ফাইন্যান্স হাউজ, আইএসআরএ ইত্যাদির মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে নিয়মিত কাজ করে যেতে হবে। বছরে কমপক্ষে ২টি আন্তর্জাতিক সম্মেলন আয়োজন, ৩টি জার্নাল প্রকাশ এবং নিয়মিত গবেষণাকর্ম চালিয়ে যাওয়ারও পরামর্শ দেন তিনি।

বিশেষ অতিথি হিসেবে সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের ভাইস-চেয়ারম্যান মাওলানা এম শামাউন আলী সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের সাম্প্রতিককালের অর্জনের ওপর আলোকপাত করে ভবিষ্যতে ইসলামী ব্যাংকিংয়ে শরিয়াহ পরিপালন নিশ্চিত করতে আরো কার্যকরী ভূমিকা রাখার প্রত্যয় ব্যক্ত করেন।

মতবিনিময় সভায় শরিয়াহ পরিপালনে সমস্যা ও সম্ভাবনা বিষয়ক মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের শরিয়াহ সুপারভাইজরি কমিটির অতিরিক্ত সদস্য সচিব ড. মুহাম্মদ রুহুল আমিন রব্বানী।

অনুষ্ঠানের সভাপতি ও সেন্ট্রাল শরিয়াহ বোর্ডের চেয়ারম্যান বলেন, জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে ইসলামী ব্যাংকিংকে পরিচিত করাতে ‘ইসলামী ব্যাংকিং মেলা’র আয়োজন এবং দ্রুত বিকাশমান এ শিল্পের উৎকর্ষ সাধনে দক্ষ ও যোগ্য মানবসম্পদ গড়ে তোলার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।
এ লক্ষ্য অর্জনে শীর্ষ পর্যায়ের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে মতবিনিময় এবং পৃথক একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ওপর বিশেষ জোর দেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর