× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৭ মার্চ ২০২১, রবিবার

ফুটবল নিয়ে যা বলেন বাইডেন এবং যে খেলোয়াড়রা তার সমর্থক

খেলা

স্পোর্টস ডেস্ক
২০ জানুয়ারি ২০২১, বুধবার

জো বাইডেন। বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশ যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট। খেলাধুলারও বড় ভক্ত জো বাইডেন। বেসবল, আমেরিকান রাগবি ছাড়াও ফুটবল তার পছন্দের খেলা। যদিও কোনো ফুটবল ক্লাবকে সামাজিক যোগাযোগমাধ্যমে তিনি অনুসরণ করেন না। তবে যুক্তরাষ্ট্র নারী ও পুরুষ ফুটবল দলের বড় সমর্থক তিনি। ব্রাজিলে ২০১৪’র বিশ্বকাপে দলের সমর্থনে গ্যালারিতে গলা ফাটান জো বাইডেন। কানাডায় ২০১৫’র নারী বিশ্বকাপেও গ্যালারিতে সরব উপস্থিতি ছিল তার।


বেসবলে  ফিলাডেলফিয়া ফিলিস ও আমেরিকান রাগবিতে ইগলসের সমর্থক তিনি। দাদার কারণে নিউ ইয়র্ক ইয়াংকিসের প্রতিও অনুরাগ রয়েছে নতুন মার্কিন প্রেসিডেন্টের। যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ায় বেড়ে ওঠা জো বাইডেনের। সেখানে ২০১০ সালে মেজর সকার লীগের দল ফিলাডেলফিয়া ইউনিয়নের অভিষেক ম্যাচে ক্লাবের জ্যাকেট গায়ে উপস্থিত হন বাইডেন।

ফুটবল নিয়ে দুটি বিষয়ে জো বাইডেনের মন্তব্য উল্লেখ করার মতো। ১. বিশ্বকাপ ২. সমান বেতন।
ব্রাজিলে আয়োজত ২০১৪ বিশ্বকাপে যুক্তরাষ্ট্র দলের খেলা মাঠে বসে উপভোগ করেন জো বাইডেন। সেবার বেলজিয়ামের কাছে হেরে শেষ ১৬ রাউন্ড থেকে বিদায় নেয় যুক্তরাষ্ট্র। তবে সেবার বিশ্বকাপ আসরটা খুব উপভোগ করেন বাইডেন। পরে ভূয়ষী প্রশংসা ঝরে বাইডেনের কণ্ঠে। জো বাইডেন বলেন, বিশ্বকাপের মতো আর কিছুই নেই। বিশ্বকাপে গেলে এটা আপনি বুঝতে পারবেন। আমি হাজারটা স্পোর্টিং ইভেন্ট দেখেছি তবে এটা একেবারেই আলাদা। এর আবেগ, শক্তি, আবেদন- এমন অভিজ্ঞতা কখনোই হয়নি আমার। আমাদের সুপার বোল  (বেসবল) আছে, রাগবির ওয়াল্ড সিরিজ, এনবিএ (বাস্কেটবল) ফাইনাল আছে কিন্তু আমার ইশ্বর, কোনটাই বিশ্বকাপের মতো নয়।

গত বছর মে’তে পুরুষ খেলোয়াড়দের সমান বেতনের দাবিতে সরব হয় যুক্তরাষ্ট্র নারী ফুটবল দল। আর মার্কিন নারী ফুটবলারদের দাবির পক্ষে জোরালো অবস্থান নেন জো বাইডেন। এমনকি তার নেতৃত্বে ২০২৬ ফিফা বিশ্বকাপের জন্য অর্থ জোগাড় না করার হুমকি দিয়েছিলেন তিনি যদি বিষয়টির সুরাহা না করা হয়। এবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে বিষয়টিতে নজর দেয়ার অবকাশ তার।  

যুক্তরাষ্ট্রের সর্বশেষ প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের সমর্থনে সরব ছিলেন মেগান র‌্যাপিনো, অ্যাবি ওয়ামব্যাচ, অ্যালেক্স মরগান, মিয়া হ্যামের মতো মার্কিন নারী ফুটবল দলের শীর্ষ তারকারা। বাস্কেটবল সুপার স্টার লেব্রন জেমসও বাইডেনের সমর্থক। আর ১৯৯৪ বিশ্বকাপের শীর্ষ তারকা যুক্তরাষ্ট্রের হয়ে ৯৬ ম্যাচ খেলা ডিফেন্ডার অ্যালেক্সি লালাসের মন্তব্যটা তাৎপর্যপূর্ণ। নির্বাচনের ফল প্রকাশের পর এক টুইট বার্তায় লালাস লিখেছিলেন ‘আমরা ভালো মানুষ’।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর