× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৭ মার্চ ২০২১, রবিবার

অভিষেকে চমক হাসান মাহমুদের

খেলা

স্পোর্টস রিপোর্টার
২১ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

২০০২ সালে বাংলাদেশের জার্সি গায়ে ওয়ানডে অভিষেকে তিন উইকেট নেন তারেক আজিজ। চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে এমন কৃতিত্ব দেখান ১৯ বছর বয়সী এ টাইগার পেসার। ২০০৯ এ অভিষেকে সর্বোচ্চ ৪ উইকেট নিয়ে রুবেল হোসেন তারেক আজিজকে ছাড়িয়ে যান। তারও পাঁচ বছর পর অভিষেকে পেসার হিসেবে দেশের হয়ে প্রথম পাঁচ উইকেট নেয়ার রেকর্ড গড়েন তাসকিন আহমেদ। তার  দুই বছর পর দ্বিতীয় পেসার হিসেবে অভিষেকে পাঁচ উইকেট নেন মোস্তাফিজুর রহমান। দেশের হয়ে অভিষেকে এই কৃতিত্ব নেই কোনো স্পিনারের। বল হাতে অভিষেকে চমক দেখালেন পেসার হাসান মাহমুদও।  গতকাল দেশের জার্সিতে ওয়ানডে অভিষেক হয় ২১ বছর বয়সী পেসার হাসান মাহমুদের।  দেশের ১৩৪ তম ক্রিকেটার নিজের প্রথম ম্যাচেই পর পর দুই বলে তুলে নেন ২ উইকেট। শেষ পর্যন্ত ৬ ওভার বল করে ২৮ রান খরচ করে নেন ৩ উইকেট।
১৪০ এর আশাপাশে বল করার গুণেই হাসানকে জাতীয় দলে জায়গা দিতে দেরি করেননি  কোচ ও নির্বাচকরা। নিজের প্রথম ম্যাচেই আস্থার প্রতিদান দিলেন তিনি। ২০১২ সালের শেষদিকে লক্ষ্মীপুর জেলা ক্রিকেট একাডেমিতে কোচ মনিরের সঙ্গে পরিচয় হয় হাসানের। মিডিয়াম পেস বোলার হিসেবে  ক্রিকেট খেলা শুরু হয়েছিল। বিকেএসপিতে সুযোগ পাওয়ার পর তার বোলিংয়ে গতি বাড়ে। এরপর নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলার সুযোগ হয়। পড়ালেখার পাশাপাশি ক্রিকেট খেলায় আগ্রহ ছিল অদম্য।  সেকারণে  মাদ্রাসা ফাঁকি দিয়েছেন কত তার হিসেব নেই। এরপর হাই পারফরম্যান্স দলের বোলার। কিন্তু ইনজুরির কারণে সারা বছর ভোগান্তিতে কাটছিল তার। তবে এরই ফাঁকে হাসান যখনই বোলিং করতেন, তখন তাকে নেটে দেখতেন তামিম ইকবাল। শেষ পর্যন্ত অধিনায়ক হিসেবে তামিম নিজের প্রথম আন্তর্জাতিক ম্যাচে তরুণ পেসারের মাথায় পড়িয়ে দেন অভিষেক ক্যাপ।  

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর