× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার

নতুন দল গঠন করবেন ট্রাম্প!

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক
২১ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

নতুন রাজনৈতিক দল গঠনের পরিকল্পনা করছেন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রামপ। ওই দলের নাম হতে পারে ‘প্যাট্রিয়ট পার্টি’। জাতির উদ্দেশ্যে দেয়া বিদায়ী ভাষণে তিনি বলেন, আমাদের যে আন্দোলন চলছে সেটি মাত্র শুরু ওয়াল স্ট্রিট জার্নালের বরাত দিয়ে ডেইলি মেইল জানিয়েছে, এরইমধ্যে বিদায়ী প্রেসিডেন্ট দল গঠনের বিষয়ে তার মিত্রদের সঙ্গে আলোচনা করেছেন। গত মঙ্গলবার ট্রামপ অঙ্গীকার করে বলেন, রাজনৈতিক অঙ্গন থেকে তিনি কোনোভাবেই হারিয়ে যাবেন না। যে আন্দোলন চালু হয়েছে তা কেবল মাত্র শুরু।
তবে ট্রামেপর এমন সিদ্ধান্তে সার্বিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে রিপাবলিকান দল। দলের একাংশ ট্রামেপর বিচ্ছিন্ন এজেন্ডায় সমর্থন দিয়ে গেছেন আবার আরেক অংশ তার কট্টোর অবস্থান অপছন্দ করেন। ট্রামপ নতুন দল গঠন করলে তা রিপাবলিকানদের মধ্যে বিভক্তি সৃষ্টি করবে এমন আশঙ্কাও রয়েছে।
সিনেট মেজরিটি লিডার মিচ ম্যাককনেল মঙ্গলবার বলেন, ক্যাপিটল হিলে দুই সপ্তাহ আগে যে হামলা হয়েছে তাতে উৎসাহ দিয়েছেন ট্রামপ। তাদেরকে উত্তেজিত করেছেন প্রেসিডেন্ট এবং প্রভাবশালী ব্যক্তিরা। ট্রামপ হোয়াইট হাউস ছাড়ার পর মিস ম্যাককনেলই হচ্ছেন রিপাবলিকান দলের জ্যেষ্ঠ নেতা। নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ম্যাককনেল বিশ্বাস করেন ট্রামপ যা করেছেন তাতে তাকে ইম্পিচ করা প্রয়োজন। যদিও তিনি নিশ্চিত নন তিনি সিনেট ট্রায়ালে ট্রামপকে অভিযুক্ত করবেন কিনা। কিন্তু তিনি কখনো ট্রামেপর সঙ্গে কথা বলতে চান না বলে সপষ্ট জানিয়ে দিয়েছেন।
অনেক রিপাবলিকান নেতা এখন ট্রামপকে দ্রুত ভুলে যেতে চাইছেন। তবে গত নির্বাচনে যেই ৭ কোটি ৪০ লাখ মানুষ ডনাল্ড ট্রামপকে ভোট দিয়েছিল দলে তার প্রভাব পড়বেই। বিষয়টিতে ইঙ্গিত দিয়ে ট্রামপ মঙ্গলবার বলেন, মিলিয়ন মিলিয়ন দেশপ্রেমিক মিলে আমরা যুক্তরাষ্ট্রের ইতিহাসের সব থেকে বড় রাজনৈতিক আন্দোলন গড়ে তুলেছি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর