× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৭ মার্চ ২০২১, রবিবার

বিদেশী নেতাদের মধ্যে কানাডার প্রধানমন্ত্রীকে প্রথম ফোন করবেন বাইডেন

অনলাইন

হেলাল উদ্দীন রানা, যুক্তরাষ্ট্র থেকে
(১ মাস আগে) জানুয়ারি ২১, ২০২১, বৃহস্পতিবার, ১০:৪১ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রথম বিশ্বনেতা হিসেবে প্রতিবেশী দেশ কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে কথা বলবেন। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন শুক্রবার টেলিফোনে কথা বলবেন জাস্টিন ট্রুডোর সঙ্গে।

দুই নেতা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে নিজেদের মধ্যে আলাপ করতে পারেন বলে মনে করা হচ্ছে।

কানাডার প্রধানমন্ত্রী ২০শে জানুয়ারি বুধবারই প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছেন। পাশাপাশি যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যে ১২০০ মাইলের ক্রুড জ্বালানী সরবরাহের পাইপলাইন (কিস্টোন এক্লএল) বাতিল করা সংক্রান্ত জো বাইডেনের নির্বাহী আদেশ নিয়ে তার অসন্তোষের কথাও জানিয়েছেন।

উল্লেখ্য,  ক্ষমতা গ্রহণের প্রথম দিনে ১৭টি নির্বাহী আদেশের মধ্যে কানাডার সাথে ১২০০ মাইল ক্রুড ওয়েল সরবরাহ লাইন বন্ধ করার আদেশে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট বাইডেন। এমন নির্বাহী আদেশে ক্ষুব্ধ কানাডার প্রধানমন্ত্রী। সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সাথে কানাডার প্রধানমন্ত্রীর সম্পর্ক ভালো ছিলো না অন্যান্য বিশ্ব নেতাদের মতোই।

আমেরিকার পরিবেশবাদীদের দীর্ঘদিনের দাবি, কানাডার আলবার্তা প্রদেশ থেকে নাব্রাস্কা পর্যন্ত জ্বালানি সরবরাহের পাইপলাইনের অনুমতি বাতিল করার। এ পাইপলাইন কানাডার অর্থনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। আলবার্টা থেকে ক্রুড ওয়েল রিফাইনারিতে পৌঁছানোর জন্য এ পাইপলাইন ব্যবহৃত হয়ে আসছে।
আমেরিকান কংগ্রেসের উদারনৈতিক সদস্যরা এমন পাইপলাইনের অনুমোদন বাতিল করার দাবি জানিয়ে আসছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর