× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৭ মার্চ ২০২১, রবিবার

তৃতীয় সারির দলের কাছে হেরে ‘লজ্জিত’ নয় রিয়াল মাদ্রিদ

খেলা

স্পোর্টস ডেস্ক
২১ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

ফুটবল খেলটাই আসলে এমন। কখনো কখনো এমন কিছু ঘটে যা রূপকথার মতোই শোনায়। এই যেমন বুধবার রাতে কোপা দেলরে’র শেষ ৩২-এর লড়াইয়ে রিয়াল মাদ্রিদকে হারিয়ে দিয়েছে তৃতীয় বিভাগের দল আলকয়ানো। অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচে দশ জনের আলকয়ানো ২-১ গোলে হারিয়েছে কোপা দেলরে’র তৃতীয় সর্বোচ্চ (১৯টি) শিরোপাধারী রিয়ালকে। ২০০১ সাল থেকে এ নিয়ে পঞ্চমবারের মতো তৃতীয় স্তরের দলের কাছে হেরে কোনো প্রতিযোগিতা থেকে বিদায় নিল রিয়াল।

৭০ বছর আগে সর্বশেষ স্পেনের শীর্ষ ফুটবলে খেলা আলকয়ানোর কাছে হেরে লজ্জিত নয় রিয়াল মাদ্রিদ। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে রিয়াল কোচ জিনেদিন জিদানকে প্রশ্ন করা হয় ‘এই হারটি রিয়ালের জন্য লজ্জার কি না?’। রিয়ালের ইতিহাসের অন্যতম সফল এই কোচ বলেন, ‘আপনারা যে শব্দ ব্যবহার করছেন সেটা আমার মতে সঠিক নয়। ফুটবলে এরকম ঘটনার সংখ্যা খুবই কম। এটা ঠিক যে তৃতীয় বিভাগের দলের বিপক্ষে আমাদের সহজেই জেতার কথা।
সেটা হয়নি। তবে এটা কোনভাবেই লজ্জাজনক হার নয়। ফুটবলারদের ক্যারিয়ারে কখনো কখনো এই কঠিন সময়টা আসে। তাদের প্রতিকূলতা পাড়ি দেয়ার মতো মানসিকতা থাকাটা তাই গুরুত্বপূর্ণ। আমার ক্যারিয়ারেও এমন দিন এসেছে।’

স্পেনের ঘরোয়া প্রতিযোগিতায় লীগের চেয়ে কাপে সফলতা কম রিয়ালের। গত সপ্তাহে স্প্যানিশ সুপার কাপের সেমিতে অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে হার। এবার গ্যালাকটিকোদের বিদায় ঘণ্টা বাজল কোপা দেলরে থেকেও। সুপার কাপের ম্যাচের একাদশ থেকে পাঁচ পরিবর্তন নিয়ে শুরুর একাদশ সাজিয়েছিলেন জিদান। মার্সেলো, ক্যাসেমিরো, ইসকোসহ পাঁচ চ্যাম্পিয়নস লীগ জেতা ফুটবলার ছিলেন একাদশে। মাত্র ৭ লাখ ইউরো বাজেটের দল আলকয়ানোর মাঠে ধুঁকতে দেখা যায় হতাশাজনক সময় কাটানো রিয়ালকে। ৪৫ মিনিটে রিয়ালকে এগিয়ে দেন এদের মিলিতাও। ৮০তম মিনিটে হোসে সোলবেসের গোলে সমতা ফেরায় আলকয়ানো। শেষ দিকে মরিয়া চেষ্টা চালিয়েও গোল পায়নি রিয়াল। অতিরিক্ত সময়ে গড়ানো ম্যাচের ১১০তম মিনিটে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন র‌্যামন লোপেজ। দশজনের দলে পরিণত হলেও হাল ছাড়েনি আলকয়ানো। ১১৫ মিনিটে হুয়াননের গোলে ইতিহাস গড়ে তৃতীয় বিভাগের দলটি।

রিয়ালকে বিদায় করে দেয়ার অন্যতম নায়ক আলকয়ানোর ৪১ বছর বয়সী গোলরক্ষক হোসে হুয়ান। তিনি রুখে দিয়েছেন রিয়ালের ১০টি গোলের প্রচেষ্টা।

লা লিগায় শেষ তিন ম্যাচের মাত্র একটিতে জেতে রিয়াল। বিদায় ঘণ্টা বেজেছে ঘরোয়া দুটি কাপের আসর থেকে। রিয়ালকে তিনটি চ্যাম্পিয়নস লীগ জেতানো কোচ জিদান তাই বেশ চাপে। কোপা দেলরে’র গত আসরের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল রিয়াল। গত সাত বছর ধরে কোপা দেলরে’র শিরোপা জেতে না লস ব্লাঙ্কোসরা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর