× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৭ মার্চ ২০২১, রবিবার

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট থেকে মালিঙ্গার অবসর

খেলা

স্পোর্টস ডেস্ক
২১ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আর দেখা যাবে না লাসিথ মালিঙ্গাকে। শ্রীলঙ্কান এই ফাস্ট বোলার বুধবার নিজের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন মুম্বই ইন্ডিয়ান্সকে। আইপিএলের চতুর্দশ আসরকে সামনে রেখে বুধবার ছিল ধরে রাখা খেলোয়াড়দের নাম জমা দেয়ার শেষ দিন। বর্তমান চ্যাম্পিয়নরা চেয়েছিল মালিঙ্গাকে ধরে রাখতে। তবে পরিবারকে বেশি সময় দিতে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন ৩৭ বছর বয়সী এই পেসার।

আরব আমিরাতে হওয়া সর্বশেষ আসরে ব্যক্তিগত কারণে খেলেননি মালিঙ্গা। বুধবার মুম্বই ইন্ডিয়ান্সকে পাঠানো বার্তায় মালিঙ্গা বলেন, ‘মহামারী পরিস্থিতি ও ভ্রমণে বিধিনিষেধের কারণে আমার পক্ষে আগামী মৌসুমে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলা কঠিন। আমি পরিবারের সঙ্গে আলোচনা করেছি। আমার মনে হয়েছে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট থেকে অবসরের এটাই সঠিক সময়।
মুম্বই ইন্ডিয়ান্স কর্তৃপক্ষের সঙ্গেও এই বিষয়ে কথা বলেছি। তারা আমার কথা বুঝতে পেরেছে এবং আমাকে সমর্থন করেছে। মুম্বই ইন্ডিয়ান্স ফ্র্যাঞ্চাইজির সঙ্গে যুক্ত প্রত্যেককে এবং দুর্দান্ত ১২টি বছর কাটানোর জন্য সমর্থকদের ধন্যবাদ জানাই।’

২০০৮ সালে শুরু হওয়া আইপিএলের প্রথম আসর থেকেই মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে মাঠ মাতিয়েছেন মালিঙ্গা। এরমধ্যে ২০১৮ সালে খেলেননি কোন ম্যাচ, ছিলেন বোলিং পরামর্শকের ভূমিকায়। মুম্বইয়ের পাঁচ শিরোপার চারটিতেই বড় অবদান লঙ্কান কিংবদন্তি পেসারের। ১৭০ উইকেট নিয়ে আইপিএলের সর্বকালের সর্বোচ্চ উইকেট শিকারিও তিনি। সারা বিশ্বের ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলেছেন মালিঙ্গা। বিপিএলে তিনি খেলেছেন খুলনা টাইগার্স ও রংপুর রাইডার্সের হয়ে। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজে জ্যামাইকা তালওয়াস, গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্স, অস্ট্রেলিয়ার মেলবোর্ন স্টারসের হয়েও খেলেছেন। সব মিলিয়ে ফ্র্যাঞ্চাইজি ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে ২৯৫ ম্যাচে ৩৯০ উইকেট তার। তার চেয়ে বেশি উইকেট আছে কেবল ডোয়াইন ব্রাভোর। ক্যারিবিয়ান তারকার শিকার ৪৭১ ম্যাচে ৫১৫ উইকেট!

মালিঙ্গা সবশেষ ম্যাচ খেলেছেন গত বছরের মার্চে, শ্রীলঙ্কার হয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টিতে। টেস্ট ও ওয়ানডে থেকে আগেই অবসর নিয়েছেন। জাতীয় দলের হয়ে কেবল টি-টোয়েন্টিতে খেলে যাচ্ছেন মালিঙ্গা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর