× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার

যেভাবে প্রস্তুত হয় ফার্ম ফ্রেশ ইউ এইচটি মিল্ক

দেশ বিদেশ


২১ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

ফার্ম ফ্রেশ ইউ এইচটি মিল্ক উৎপাদনে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ দুধের সর্বোচ্চ মান নিশ্চিত করার পাশাপাশি কঠোরভাবে মান নিয়ন্ত্রণ করে যাচ্ছে। শুধুমাত্র ভোক্তাদের কাছে ভালো পণ্য পৌছে দেওয়ার লক্ষ্যেই নয়, দুগ্ধ চাষীদের উন্নয়নের লক্ষ্যেও ভালো মানের দুধের উৎপাদন বৃদ্ধিতে খামারিদের সঙ্গে কাজ করে যাচ্ছে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ।

দুগ্ধ চাষীদের থেকে সংগৃহীত দুধ বেশ কিছু ধাপ ও প্রক্রিয়াজাতকরণের পর বাজারে আসে। সেসব ধাপ ও প্রক্রিয়ায় দুধের গুণগত মান ক্ষুণ্ন হওয়ার সম্ভাবনা থাকে।

দুধের সর্বোচ্চ মান নিশ্চিতে যেসব বিষয়ে সচেতন থাকতে হয়-
যে খামার থেকে দুগ্ধ সংগ্রহ করা হয় সেখানের চাষীরা ভালোভাবে গরুর দেখাশোনা করছে কিনা, যে কোম্পানির দুধ হিসেবে তা বাজারে আসে সেই কোম্পানির সঙ্গে চাষীদের সম্পর্ক কেমন, দুধ সংগ্রহের বিভিন্ন ধাপে গুণগত মান সম্পূর্ণ ধরে রাখার বিষয়টি কীভাবে নিশ্চিত করা হয়, খামার থেকে চিলিং সেন্টার, চিলিং সেন্টার থেকে ফ্যাক্টরি এবং সেখান থেকে বিভিন্ন প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে দোকান পর্যন্ত পৌঁছানোর প্রতিটি ধাপে দুধের মান সবসময় সঠিক রাখতে কী কী করা হয় সেসব বিষয়ে খেয়াল রাখা দরকার।

আকিজ ফুড অ্যান্ড বেভারেজ ডেইরি ফার্ম ফ্রেশ, খামারিদের কাছ থেকে সরাসরি দুগ্ধ সংগ্রহ করার সময় নিজস্ব পরীক্ষাগারে প্রয়োজনীয় মাইক্রোবায়োজিক্যাল ও অ্যাডাল্টেশন পরীক্ষার মাধ্যমে গুণগত মান নিশ্চিত করে থাকে। এছাড়া নিজস্ব চিলিং সেন্টারে অত্যাধুনিক পদ্ধতিতে দুগ্ধ শীতলীকরনের পর নিজস্ব ট্যাংকারে নিয়ন্ত্রিত তাপমাত্রায় পরিবহন করে ফার্ম ফ্রেশের ফ্যাক্টরিতে নিয়ে আসে।

এ ছাড়া কোম্পানিটি ফ্যাক্টরিতে পুনরায় গুণমান পরীক্ষা করে দুধ গ্রহণ করে থাকে। সেই দুধ সুইডেনের মেশিনে অত্যাধুনিক পদ্ধতিতে প্রক্রিয়াজাতকণ করা হয়। এরপর আল্ট্রো হিট ট্রিটমেন্টে ১৩৫ ডিগ্রি তাপমাত্রায় সুইডেনের অত্যাধুনিক মেশিনে প্রসেসিং করে ৬ স্তর বিশিষ্ট অ্যাসেন্টিক ফিলিং পদ্ধতিতে প্যাকেটজাত করা হয়। ফলে কোনো প্রিজারভেটিভ ছাড়াই দীর্ঘ দিন ইউএচটি দুধের স্বাদ, ঘ্রাণ ও পুষ্টিমান অক্ষুণ্ন থাকে।

আল্ট্রো হিট ট্রিটমেন্ট ও অ্যাসেপ্টিক প্যাকেজের কারণে ফার্ম ফ্রেশ ইউএচটি দুধ থাকে জীবাণুবিহীন আর জিংকে ভরপুর। এজন্য এই দুধ যেকোনো সময় খাওয়া যায়।

বিজ্ঞপ্তি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর