× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার
কলকাতা কথকতা

নেতাজিকে এখন ভারতরত্ন দেয়া হোক তা চান না নেতাজি কন্যা অনিতা

কলকাতা কথকতা

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা
(১ মাস আগে) জানুয়ারি ২৩, ২০২১, শনিবার, ১১:৩৩ পূর্বাহ্ন

নেতাজি সুভাষ চন্দ্র বসুকে অনেক আগেই ভারতরত্ন উপাধিতে ভূষিত করা যেত। তিনি হতে পারতেন প্রথম ভারতরত্ন প্রাপক। এখন নেতাজিকে ভারতরত্ন দেওয়ার কোনো অর্থ হয় না। জার্মানি থেকে একথা জানান নেতাজির কন্যা ড. অনিতা বসু পাফ। অনিতা বলেন, আমার বাবার থেকেও অনেক কম বিখ্যাতরা ভারতরত্ন পেয়েছেন। এখন বাবাকে এই খেতাব দিলে তার মর্যাদা রক্ষা হবে না। উল্লেখ্য, নেতাজির ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে তাকে ভারতরত্নে ভূষিত করার একটি পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের রয়েছে। অনিতা বসু পাফ বিশ্বাস করেন, তার বাবার মৃত্যু ১৯৪৫ সালে তাই হোকু বিমান দুর্ঘটনায় ঘটেছিলো।
তিনি জাপানের রেনকোজি মন্দিরে রক্ষিত চিতাভস্মের ডিএনএ টেস্টের ওপর জোর দেন। অবশ্য তিনি বলেন, তার কিংবা তার সন্তানদের বিন্দুমাত্র আগ্রহ নেই নেতাজির মৃত্যু সম্পর্কিত বিতর্ক নিয়ে। নেতাজির ১২৫তম জন্মজয়ন্তীতে পরাক্রম দিবস ও দেশপ্রেমিক দিবস নিয়ে বিতন্ডার খবর সুদূর জার্মানিতে বসেই পেয়েছেন অনিতা।  জানিয়েছেন,  তার মনে হয়েছে নেতাজির সঙ্গে দেশপ্রেমিক শব্দটাই ভালো যায়।  তবে, ভারতে নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তীকে কেন্দ্র করে যে ভাবধারা তৈরি হচ্ছে তা ভালো বলে মন্তব্য করেছেন নেতাজি কন্যা। শুধু বলেছেন, নেতাজি প্রতিষ্ঠিত আজাদ হিন্দ ফৌজের জীবিত সেনানীরা যদি আর একটু সম্মান পেতেন তাহলে তার ভালো লাগতো।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর