× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

তাইওয়ানের আকাশে চীনের যুদ্ধবিমান, বোমারু বিমান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ২৪, ২০২১, রবিবার, ১০:৪৯ পূর্বাহ্ন

আবার চীন-তাইওয়ান উত্তেজনা তুঙ্গে। শনিবার চীনের আটটি বোমারু বিমান এবং চারটি যুদ্ধবিমান তাইওয়ানের প্রতিরক্ষা জোন ভেদ করে দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রান্তে আকাশসীমায় প্রবেশ করে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, পরিস্থিতি মোকাবিলায় ওই অঞ্চলে বিমানবাহিনী ক্ষেপণাস্ত্র মোতায়েন করে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে আরো বলা হয়, তাইওয়ানকে নিজেদের ভূখ- বলে দাবি করে চীন। কয়েক মাসে দক্ষিণ চীন সাগরে তাইওয়ান নিয়ন্ত্রত প্রতাস দ্বীপপুঞ্জ এবং তাইওয়ানের দক্ষিণাঞ্চলের মধ্যবর্তী পানিসীমায় নিয়মিত ফ্লাইট পরিচালনা করেছে। তবে এতে অংশ নিয়েছে সাধারণত একটি বা দুটি বিমান। তবে সর্বশেষ মিশনে চীনের আটটি বোমারু বিমান এবং চারটি যুদ্ধবিমান অংশ নেয়ায় উত্তেজনা তীব্র হয়েছে।
তাইওয়ান বলছে, এর মধ্যে ছিল পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম এইচ-৬কে বোমারু এবং চারটি জে-১৬ যুদ্ধবিমান। এটা এক অস্বাভাবিক ব্যাপার। তাওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি মানচিত্র প্রদর্শন করে দেখিয়েছে, আগে যেসব স্থান দিয়ে চীনের বিমান অতিক্রম করেছে, সেই এলাকায়ই এবারও অভিযান পরিচালনা করেছে তারা। চীনের এসব যুদ্ধবিমানের বিষয়ে সতর্ক হয়েছে তাইওয়ানের বিমান বাহিনী। তারা নজরদারি করতে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মোতায়েন করেছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর