× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার

সিলেটের ক্রিকেটার শাকের এখন যুক্তরাষ্ট্র দলে

খেলা

স্পোর্টস ডেস্ক
২৪ জানুয়ারি ২০২১, রবিবার

২০১০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের বাংলাদেশ দলে গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন শাকের আহমেদ। সেই দলের মুমিনুল হক এখন বাংলাদেশের টেস্ট অধিনায়ক, সৌম্য সরকার নিয়মিত সদস্য। বাংলাদেশি বাঁহাতি স্পিনার শাকেরের ক্যারিয়ার মোড় নিল ভিন্নভাবে। ৪৪ জনের মার্কিন যুক্তরাষ্ট্রের দলে ডাক পেয়েছেন তিনি।
আগামী মার্চে একটি ত্রিদেশীয় ওয়ানডে সিরিজের জন্য প্রস্তুতি ক্যাম্পের দল ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। দলে সুযোগ পেয়েছেন গত টানা তিন বছর যুক্তরাষ্ট্রে থাকা বাংলাদেশের এই বাঁহাতি স্পিনার। এই দলে আরও আছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৮ টেস্ট খেলা নারসিং ডিওনারাইন।
টানা তিন বছর যুক্তরাষ্ট্রে বসবাসের সূত্রে নাগরিকত্ব নিয়ে সেদেশের হয়ে ক্রিকেট খেলার সুযোগ মেলে। সেই নিয়মের সূত্রেই শাকের-ডিওনারাইনদের খেলার অনুমতি দিয়েছে আইসিসি। ফলে ভারত, পাকিস্তান, বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের বেশ কয়েকজন মধ্য সারির ক্রিকেটার জায়গা পেয়েছেন যুক্তরাষ্ট্রের প্রস্তুতি দলে।
২০১০ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে শাকেরের সঙ্গে সৌম্য, মুমিনুল ছাড়াও ছিলেন সাব্বির রহমান, এনামুল হক বিজয়, নুরুল হাসান সোহান, আবুল হাসান রাজুরা।
বাংলাদেশ জাতীয় দলের হয়ে আন্তর্জাতিক মঞ্চে খেলেছেন এরা সবাই।

সিলেটের ছেলে শাকেরের জাতীয় দলের হয়ে খেলার সুযোগ হয়নি। বিভাগীয় দলের হয়ে তিনি ১৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। যার সর্বশেষটি ছিল ২০১৪ সালে। দেশের ক্রিকেটে নিজের জায়গা খুব একটা পাকা করতে না পারায় যুক্তরাষ্ট্রে চলে যান শাকের।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর