× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৫ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার

দু'দেশের বিদেশ মন্ত্রীদের ৫ দফা প্রস্তাব দ্রুত বাস্তবায়ন করবে ভারত ও চীন

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(১ মাস আগে) জানুয়ারি ২৫, ২০২১, সোমবার, ৯:২২ অপরাহ্ন

১০ সেপ্টেম্বর সাংহাইতে বসে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর এবং চীনা বিদেশমন্ত্রী ওয়াং উই যে সিদ্ধান্তগুলো নিয়েছিলেন তা দ্রুত বাস্তবায়ন করবে দু'দেশ। রোববার ভারত - চীনের কোর কমান্ডারদের বিরুদ্ধে এই সিদ্ধান্ত নেয়া হয়। পূর্ব লাদাখের চুশূল এবং চীনের ম্যাডেলিনের মধ্যবর্তী স্থানে কোর কমান্ডারদের এই নবম রাউন্ডের বৈঠকটি বসে। মূল আলোচ্য বিষয় ছিল, পূর্ব লাদাখের প্যাংগং লেক এলাকা থেকে দু'দেশের সেনা অপসারণ। লেকের একপ্রান্তে প্রায় ৫০ হাজার ভারতীয় সেনা ছাউনি গেড়ে বসে আছে। লেকের অন্যপ্রান্তে আছে প্রায় ৫০ হাজার চীনা সেনা। গত ১২ ডিসেম্বরের বৈঠকটি নিষ্ফল হলেও রোববার নবম রাউন্ডের বৈঠকে লাদাখে উত্তেজনা প্রশমনের ফর্মুলা গৃহীত হয়েছে। দু' দেশের বিদেশমন্ত্রীর ১০ সেপ্টেম্বর নেয়া চার্টার গ্রহণ করা হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়।
এই পাঁচ পয়েন্টের চার্টারে বলা আছে, ফরওয়ার্ড পোস্ট থেকে দু'দেশ দ্রুত সেনা সরিয়ে নেবে। প্ররোচণামূলক আচরণ কোনও সেনাবাহিনী করবে না। এবং কোনও মতে অন্যের ভূখণ্ডে এনক্রোমেন্ট করা যাবে না। দু'দেশের সেনা কর্তারা এই চার্টারে সম্মতি দিয়ে অবিলম্বে কাজ শুরু হবে বলে জানিয়েছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর