× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার

চট্টগ্রামে পাঁচ রেকর্ডের হাতছানি টাইগারদের

খেলা

স্পোর্টস রিপোর্টার
২৫ জানুয়ারি ২০২১, সোমবার

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম একটি ‘পয়া’ ভেন্যু টাইগারদের। এই স্টেডিয়ামে খেলা ১৯ ওয়ানডে ম্যাচের ১২টিতেই জয় পেয়েছে বাংলাদেশ। মিরপুরের শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করার পর ‘পয়া’ ভেন্যুতে অপেক্ষা প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের। আর এ ম্যাচে একগাদা রেকর্ডের সামনে দাঁড়িয়ে টাইগাররা।
ক্যারিয়বীয়ানদের দ্বিতীয় ওয়ানডেতে নতুন মাইলফলক গড়েন সাকিব আল হাসান। মিরপুরে করেন ২ হাজার পাঁচশ রান। যার মধ্য দিয়ে একটি নির্দিষ্ট স্টেডিয়ামে ২৫০০ রান ও ১০০ উইকেটের ডাবল কীর্তি গড়েন সাকিব। বিশ্ব ক্রিকেট আর কারো নেই এ কীর্তি।
তৃতীয় ওয়ানডেতে আরো একটি রেকর্ডের অপেক্ষায় বাংলাদেশের বিশ্বসেরা অলরাউন্ডার। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন ফরম্যাট মিলিয়ে ৬০ ম্যাচ খেলেছেন সাকিব। উইকেট নিয়েছেন ৯৮টি। তৃতীয় ওয়ানডেতে মাত্র দুই উইকেট নিতে পারলেই প্রথম ক্রিকেটার হিসেবে চট্টগ্রামের এই স্টেডিয়ামে ১০০ আন্তর্জাতিক উইকেট হবে বিশ্বসেরা অলরাউন্ডারের। এই স্টেডিয়ামে ১৬ টেস্ট খেলে ৩২ গড়ে ৬০ উইকেট নিয়েছেন সাকিব। ২০০৮ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে এই মাঠেই নিজের ক্যারিয়ার সেরা ৩৬ রানে সাত উইকেট নেন এই বাহাতি স্পিনার। ওয়ানডেতে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আরো অপ্রতিরোধ্য সাকিব। ১৫ ম্যাচ খেলে ১৬ গড়ে তার নামের পাশে ৩০ উইকেট। ছয়টি টি-টোয়েন্টি খেলে এই মাঠে সাকিব উইকেট পেয়েছেন আটটি। তৃতীয় ওয়ানডেতে ১০০ উইকেট না হলেও সাকিবের সামনে এই সিরিজেই সুযোগ থাকবে আরো। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টও যে একই স্টেডিয়ামে। তৃতীয় ওয়ানডেতে চার উইকেট শিকার করতে পারলে আরো একটি রেকর্ড নিজের করে নেবেন সাকিব। ২৬৯ উইকেট নিয়ে ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট মাশরাফি বিন মর্তুজার। ২৬৬ উইকেট পাওয়া সাকিব আর চারটি উইকেট নিলেই হয়ে যাবেন ওয়ানডেতে বাংলাদেশের ইতিহাসের সর্বোচ্চ উইকেটশিকারি বোলার। আরো একটি মাইলফলক ছুতে পারেন সাকিব। তৃতীয় ওয়ানডেতে মাত্র ছয় রান করলেই আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের হয়ে ঘরের মাঠে ৬ হাজার রান পূরণ হবে বাঁহাতি এই ব্যাটসম্যানের। একটি রেকর্ডের সামনে আছেন মুশফিকুর রহীমও। তৃতীয় ওয়ানডেতে ৯২ রান করতে পারলেই দ্বিতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডেতে ১ হাজার রান পূরণ হবে এই উইকেটকিপার-ব্যাটসম্যানের। এর আগে দ্বিতীয় ওয়ানডেতে ফিফটি তুলে নিয়ে প্রথম ব্যাটসম্যান হিসেবে সেই রেকর্ড গড়েন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। অভিষেকের পর থেকেই বাংলাদেশের হয়ে বিভিন্ন রেকর্ড ভাঙা মোস্তাফিজুর রহমানও একটি রেকর্ড করতে পারেন বাংলাদেশের হয়ে। একটি উইকেট পেলেই দ্রুততম বাংলাদেশি বোলার হিসেবে ২০০ আন্তর্জাতিক উইকেট শিকার করবেন তিনি। চার উইকেট পেলে মাত্র ২৪ ম্যাচে ঘরের মাটিতে ৫০ উইকেট শিকার করবেন মোস্তাফিজ।
আজ দুই দল মুখোমুখি হবে তৃতীয় ওয়ানডে ম্যাচে। তিন দিনের একটি প্রস্তুতি ম্যাচের পর ৩রা ফেব্রুয়ারি একই ভেন্যুতে শুরু হবে প্রথম টেস্ট।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর