× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার

জলবায়ু পরিবর্তন: বাংলাদেশসহ সহযোগি রাষ্ট্রগুলোকে নিয়ে বৃটেনের নতুন উদ্যোগ

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ২৫, ২০২১, সোমবার, ১:৫৬ অপরাহ্ন

জলবায়ু পরিবর্তনের কারণে সবথেকে বেশি হুমকিতে থাকা দেশগুলোকে সাহায্য করতে একসঙ্গে কাজ করবে বৃটেন, বাংলাদেশ, মিশর, মালাওয়ি, সেইন্ট লুসিয়া ও নেদারল্যান্ড। সোমবার নেদারল্যান্ড আয়োজিত একটি ক্লাইমেট এডাপশন সামিটে এ কথা জানান বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

ডাউনিং স্ট্রিট থেকে জানানো হয়েছে, খড়া প্রতিরোধী ফসল, ঝড়ের আগাম পূর্বাভাস ও বন্যার পানি দ্রুত নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন এই সহযোগিতার উদ্দেশ্য। বরিস জনসন বলেন, জলবায়ু পরিবর্তন সত্যি এটি অস্বীকার করার সুযোগ নেই। এটি এরইমধ্যে আমাদের জীবন ও অর্থনীতির জন্য ধ্বংসাত্মক হয়ে উঠেছে। তাই আমাদের অবশ্যই এই পরিবর্তনশীল জলবায়ুর সঙ্গে নিজেদের মানিয়ে নিতে হবে আর এটি করতে হবে এখনই।

জনসনের কার্যালয় থেকে জানানো হয়েছে, নতুন এই জোট বিজ্ঞানী, ব্যবসায়ী ও সুশীল সমাজের অংশগ্রহণ এবং জ্ঞান বিতরণের ক্ষেত্র তৈরি করবে। একইসঙ্গে, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় স্থানীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক সমাধান খুঁজে বের করে তা বাস্তবায়ন করা হবে।

উল্লেখ্য, বৃটেন নভেম্বর মাসে জাতিসংঘের জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সম্মেলন সিওপি২৬ এর আয়োজন করবে। স্কটল্যান্ডের শহর গ্লাসগোতে এটি অনুষ্ঠিত হবে। কোভিড-১৯ মহামারির কারণে এই সম্মেলন এক বছর পিছিয়ে দেয়া হয়েছিল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর