× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৬ ফেব্রুয়ারি ২০২১, শুক্রবার

পুতিনের ‘লাভ চাইল্ড’ লুইজা ফলো করেন নাভালনিকে

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ২৫, ২০২১, সোমবার, ৬:১৮ অপরাহ্ন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের লাভচাইল্ড বলে পরিচিত এলিজাভেতা। তার বয়স এখন ১৭ বছর। তিনি লুইজা নামেই বেশি পরিচিত। তার মা সভেতলানা ক্রিভোনোগিখ একসময় প্রেসিডেন্ট পুতিনের পরিচ্ছন্নকর্মী হিসেবে দায়িত্ব পালন করতেন। অলৌকিক এক জাদুবলে সেই পরিচ্ছিন্নকর্মী এখন মিলিয়নিয়ার। তার গর্ভে পুতিনের ‘লাভ চাইল্ড’ হিসেবে লুইজার জন্ম। পুতিনের মেয়ে বলে পরিচিতি পাওয়া লুইজা কিন্তু ইনস্টাগ্রামে ফলো বা অনুসরণ করেন রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনি’কে। সেখানে তার পিতা পুতিনকে নিয়ে নানা ট্রলের শিকার হতে হয় লুইজাকে।
এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন ডেইলি মেইল। এতে বলা হয়েছে, ইনস্টাগ্রামে লুইজার অনুসারীর সংখ্যা কমপক্ষে ৯১ হাজার। গত সপ্তাহে একটি ভিডিও শেয়ার করা হয়েছে। তাতে তাকে দেখা যাচ্ছে কারাবন্দি নেতা নালালনির সঙ্গে লুইজা। ওই ভিডিওতে ইন্সটাগ্রামে প্রকাশ করে দেয়া হয়েছে ক্রেমলিনে দুর্নীতির তথ্য। অ্যালেক্সি নাভালনি যে ভিডিও পোস্ট করেছেন তার একটি ক্লিপে দেখা যায়, বৃটিশ শিক্ষায় শিক্ষিত একজন পুরুষ বন্ধুর সঙ্গে নাচছেন লুইজা। এ বিষয়ে লুইজা বলেছেন, এই ক্লিপটি খুবই অল্প সময়ের। তাকে এ জন্য মাত্র এক মিনিট সময় দেয়া হয়েছিল। কারণ, আরো একটি ভিডিও তার হাতে ছিল পোস্ট করার জন্য।

উল্লেখ্য, রাশিয়ার বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনি সম্প্রতি জার্মানি থেকে দেশে ফেরেন। সঙ্গে সঙ্গে তাকে গ্রেপ্তার করান পুতিন। ওদিকে তারই রক্ত শরীরে ধারণ করলেও লুইজা অনুসরণ করছেন সেই নাভালনিকেই। এই গ্রেপ্তার নিয়ে সোমবার ২৭ টি দেশের সংগঠন ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক হওয়ার কথা রয়েছে। গত বছর নাভালনিকে হত্যা করতে তার ওপর বিষ প্রয়োগ করা হয়। এতে তিনি কোমায় চলে গেলে তাকে জার্মানিতে পাঠানো হয়। সেখান থেকে সুস্থ হয়ে রোববার দেশে ফেরেন নাভালনি। এ সময় বিমানবন্দরেই তাকে গ্রেপ্তার করা হয়। নাভালনি বলেছেন, তিনি ৬৮ বছর বয়সী প্রেসিডেন্ট পুতনকে ক্ষমতা থেকে উৎখাত করতে চান। পাশাপাশি কয়েক বছর ধরে তার দুর্নীতির তথ্য প্রকাশ করে দিতে চাইছেন। প্রায় দুই দশক আগে রাশিয়ার ক্ষমতায় আসেন পুতিন। তখন থেকেই তিনি ৪৪ বছর বয়সী নাভালনির সঙ্গে বিরোধে জড়িত। এ ছাড়া নিজের ক্ষমতাকে পোক্ত করতে সম্প্রতি এ সংক্রান্ত একই আইন পাস করেছেন পুতিন। এমন অবস্থায় নাভালনিকে অনুসরণ করা এবং পুতিনের মেয়ে হওয়ার কারণে নানা রকম প্রশ্নের মুখে পড়তে হচ্ছে সেইন্ট পিটার্সবুর্গ শিক্ষায় শিক্ষিত লুইজাকে। অনেকেই প্রশ্ন করছেন আপনার পিতার জন্য কি আপনি লজ্জিত নন? আরেকজন প্রশ্ন করেছেন, আপনি যখন স্কুলে থাকেন তখন কেউ যদি আপনার কাছে জানতে চান, আপনার পিতা কে? তখন আপনি কি বলেন?

লুইজা বসবাস করেন ১০০ কোটি পাউন্ড মূলের কৃষ্ণ সাগরের পাড়ের বাড়িটিতে। নাভালনি দাবি করেছেন ক্রেমলিন থেকে এখানে এসে মাঝেমধ্যে অবস্থান করেন পুতিন। এই বাড়িটির মধ্যে আছে একটি পোল-ড্যান্সিং হল, একটি ক্যাসিনো এবং বিভিন্ন কাজে ব্যবহারের জন্য গুরুত্বপূর্ণ সব জায়গা। আরেকজন ইন্সটাগ্রাম লেখক লিভেছেন, নিজের স্বস্তিকর জীবন নিশ্চিত করতে আপনাকে জন্ম দিয়েছেন আপনার মা। তিনি যা চেয়েছেন তা তিনি পেয়েছেন। গত সপ্তাহান্তের ছুটির দিনে পুতিনের বিরুদ্ধে বিক্ষোভে তাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। এর কোনো জবাব দেননি তিনি। এ ছাড়া জিমন্যাস্ট এলিনা কাবায়েভা (৩৭)কে তিনি ‘আন্টি’ হিসেবে মানেন কিনা এমন এক প্রশ্নের উত্তর এড়িয়ে গেছেন তিনি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর