× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ৪ মার্চ ২০২১, বৃহস্পতিবার

যুক্তরাষ্ট্রের প্রথম নারী অর্থমন্ত্রী ড. জেনেট ইয়েলেন

অনলাইন

যুক্তরাষ্ট্র থেকে প্রতিনিধি
(১ মাস আগে) জানুয়ারি ২৬, ২০২১, মঙ্গলবার, ১১:১২ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী অর্থমন্ত্রী হলেন ড. জেনেট ইয়েলেন। সোমবার সিনেট ইয়েলের মনোনয়ন নিশ্চিত করে। জেনেট আমেরিকার ২৩২ বছরের  ইতিহাস ভেঙে প্রথম নারী অর্থমন্ত্রী হলেন। তিনি দেশের ৭৮তম অর্থমন্ত্রী। এনিয়ে বাইডেন ক্যাবিনেটের ৩ জন মন্ত্রীকে সিনেট নিশ্চিত করলো। সাবেক ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান ইয়েলেনের মনোনয়ন সিনেটে ৮৪ ভোটে কনফার্ম করা হয়। বিরুদ্ধে পড়ে  রিপাবলিকান সিনেটেরদের ১৫ ভোট। এর আগে সিনেট ফাইন্যান্স কমিটি সর্বসম্মতি ক্রমে তাঁর মনোনয়ন দেয়।
তিনি প্রেসিডেন্ট বাইডেন প্রশাসনের নানা দিক থেকে সবচেয়ে কঠিন দপ্তর অর্থ বিভাগ সামাল দেবেন। তিনি বাইডেনের অর্থনীতির রূপায়ন, পরিকল্পনা ও বাস্তবায়ন করবেন। ইয়েলেনই দেখবাল করবেন বাইডেনের অতি সম্প্রতি পাশ হওয়া ১ দশমিক ৯ ট্রিলিয়ন ডলার আমেরিকান রেসকিউ প্যানের বাস্তবায়ন। সিনেটে ভোট শুরুর আগে ডেমোক্রেট মেজরিটি লিডার চাক শুমার তাঁর কনর্ফামেশনে বিরোধী শিবিরের সমর্থন কামনা করে বলেন, তিনি দুর্দান্ত অভিজ্ঞতা সম্পন্ন এক অর্থনীতিবিদ। আমাদের বর্তমান সময়ের অর্থনৈতিক চ্যালেঞ্জ ও সংকট মোকাবিলায় তিনি সবচেয়ে যোগ্য। সিনেট শুনানিতে জেনেট ইয়েলেন বলেন, অতি দ্রুত ব্যবস্থা গ্রহণ না করলে জাতি এক দীর্ঘমেয়াদি বেদনাদায়ক অর্থনৈতিক মন্দার সম্মুখীন হতে পারে।
জেনেট বলেন, এখন তাঁর অগ্রাধিকার থাকবে সেইসব সংখ্যালঘু শ্রমিক শ্রেণী ও মহিলাদের সাহায্য করা যারা সব থেকে বেশি গ্রতিগ্রস্ত হয়েছেন। ইউনিভার্সিটি অব বার্কলে ক্যালিফোর্নিয়ার অধ্যাপক ৭৪ বছর বয়সী জেনেট ইয়েলেন অতিমারি বির্পযস্ত বিশ্বের সব চাইতে বড় অর্থনীতিকে কিভাবে পরিচালিত করেন সেদিকে তাকিয়ে আছে সবাই।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর