× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার

ডায়াবেটিস রোগীদের টিকা নিতে বৃটিশ ডায়াবেটিক এসোসিয়েশনের আহ্বান

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ২৬, ২০২১, মঙ্গলবার, ১:০৮ অপরাহ্ন

ডায়াবেটিসে আক্রান্তদের করোনা ভাইরাসের টিকা নিতে জোরালোভাবে উৎসাহিত করেছে বৃটিশ ডায়াবেটিক এসোসিয়েশন। ইংল্যান্ড, ওয়েলস এবং স্কটল্যান্ডে তাদের দাতব্য সংস্থা নিবন্ধিত ডায়াবেটিস ইউকে নামে। তাদেরই অনলাইন সংস্করণ ডায়াবেটিস ডট অর্গ ডট ইউকে’তে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, যদি আপনার ডায়াবেটিস থাকে আর করোনা ভাইরাসের যেকোনো টিকা যদি আপনাকে নিতে বলা হয়, তাহলে নিয়ে নিন। কারণ, ডায়াবেটিসে আক্রান্তরা ভয়াবহ অসুস্থতায় ভোগার ঝুঁকি বেশি থাকে। বিশেষ করে যদি তারা করোনা ভাইরাসে সংক্রমিত হন তাহলে এই ঝুঁকি অনেক বেশি। সংক্রমণ ঠেকানোর সবচেয়ে কার্যকর পথ হলো টিকা। এতে আরো বলা হয়, এখন পর্যন্ত তিনটি টিকার কথা জানা গেছে।
প্রথমেই ফাইজার/বায়োএনটেকের টিকা অনুমোদন দেয়া হয় বৃটেনে।
তাদের ক্লিনিক্যাল পরীক্ষায় টিকা শতকরা ৯৫ ভাগ কার্যকর দেখা যায়। তবে এক্ষেত্রে দুই ডোজ টিকা নিতে হবে। এতে আরো বলা হয়, দুই ডোজ টিকা নেয়ার মধ্যবর্তী সময়ে এটি কার্যকর থাকে শতকরা ৫২ ভাগ। বৃটেনে এই টিকা অনুমোদন দিয়েছে মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাকস্টস রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ)। বৃটেনে যেসব ওষুধ বা চিকিৎসা সামগ্রী ব্যবহার করা হয়, তা কার্যকর এবং নিরাপদ- এ বিষয়টি নিশ্চিত করার দায়িত্ব এমএইচআরএ’র। এরপরে অক্সফোর্ড/এস্ট্রাজেনেকার টিকা অনুমোদন দিয়েছে এমএইচআরএ। পরীক্ষায় এই টিকার প্রথম ডোজ দেয়ার পর তা শতকরা ৭৩ ভাগ কার্যকর দেখা গেছে। দুটি ডোজ দেয়ার পর এই টিকা শতকরা ৭০ ভাগ কার্যকর পাওয়া গেছে। দীর্ঘ মেয়াদী সুরক্ষার জন্য দ্বিতীয় ডোজ টিকা বাস্তবেই গুরুত্বপূর্ণ। বৃটেনে ঝুঁকিতে থাকা মানুষদের এখন টিকা দেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দিয়েছে বৃটেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর