× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ২৮ ফেব্রুয়ারি ২০২১, রবিবার

৮ই ফেব্রুয়ারি বিচার শুরু, ট্রাম্পের অভিশংসনের ভবিষ্যৎ অনিশ্চিত!

অনলাইন

হেলাল উদ্দীন রানা, যুক্তরাষ্ট্র থেকে
(১ মাস আগে) জানুয়ারি ২৭, ২০২১, বুধবার, ১০:৩৭ পূর্বাহ্ন

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের অভিশংসন বিচারের জন্য সিনেটে মঙ্গলবার সিনেটররা শপথ নিয়েছেন। প্রবীণতম ডেমোক্রেট সিনেটর ভারমন্ট থেকে নির্বাচিত প্যাট্রিক লেহি এতে সভাপতিত্ব করেন। শপথ গ্রহণের পর কেন্টাকি থেকে নির্বাচিত সিনেটর রেন্ড পল পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে এই অভিশংসনকে অসাংবিধানিক এবং এই বিচার প্রক্রিয়া চলতে পারে না জানিয়ে এর ওপর ভোটগ্রহণের আহবান জানান।

সিনেটে গত সোমবার এই অভিশংসন প্রক্রিয়ার আনুষ্ঠানিকতা শুরু হয়। প্রস্তাবটি সোমবার সন্ধ্যায় বিচারের জন্য সিনেটে পাঠানো হয়। হাউসের ইমপিচমেন্ট ম্যানেজাররা, যারা এই বিচারে কৌঁসুলি হিসেবে দায়িত্ব পালন করবেন ইমপিচমেন্ট প্রস্তাবের দলিলপত্র নিয়ে হাউস থেকে সিনেট ফ্লোরে হেঁটে যান এবং আনুষ্ঠানিক ভাবে সিনেটে হস্তান্তর করেন। ডেমোক্রেট কংগ্রেসম্যান জ্যামি রাসকিন সিনেট ফ্লোরে অভিশংসন প্রস্তাব পাঠ করে শোনান। সিনেটর রেন্ড পলের প্রস্তাবের প্রেক্ষিতে পরে সিনেট ফ্লোরে ভোট অনুষ্ঠিত হয়। প্রস্তাবের বিপক্ষে ৫৫ ভোট পড়লে পলের প্রস্তাব বাতিল হয়ে যায়।
তার প্রস্তাবের পক্ষে সিনেটের মাইনোরিটি লিডার মিচ ম্যাককনেল সহ ৪৫ জন রিপাবলিকান সিনেটর ভোট দেন। ডেমোক্রেটদের পক্ষে মাত্র ৫ জন রিপাবলিকান ইউটাহর সিনেটর মিট রামনি, নেব্রাস্কার সিনেটর বেন সেসি, মেইনের সিনেটর সোসান কলিন্স, আলাস্কার সিনেটের লিসা মার্কোয়াস্কি ও পেনসিলভেনিয়ার সিনেটর প্যাট টোমি তাঁদের ভোট দেন। এই বিচার কার্যক্রম আগামী ৮ই ফেব্রুয়ারি শুরু হওয়ার কথা রয়েছে। আলোচনায় অংশ নিয়ে সিনেটর রেন্ড পল বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প এখন সাবেক প্রেসিডেন্ট। তিনি ওভাল অফিস ছেড়ে গেছেন। তিনি একজন সাধারণ নাগরিক। তার বিরুদ্ধে এখন অভিশংসনের বিচার কার্যক্রম চলতে পারে না। সিনেটর পল বলেন, এই অভিশংসনের প্রক্রিয়া দেশকে ও জাতিকে ঐক্যে পরিবর্তে আরো বিভক্ত করে তুলবে। এজন্য এই বিচারে সভাপতিত্ব করতে প্রধান বিচারপতিও অপারগতা প্রকাশ করেছেন। তাঁর বক্তব্যের সাথে সহমত প্রকাশ করেন মাইনোরিটি লিডার রিপাবলিকান মিচ ম্যাককনেল। রেন্ড পলের বক্তব্যে হতাশা ব্যক্ত করেছেন সিনেট মেজোরিটি নেতা ডেমোক্রেট চাক শুমার। তবে সিনেটে শুরুতেই অভিশংসন প্রস্তাব এমোন ভোটের কবলে পড়ায় অনেকেই এর ভবিষ্যৎ নিয়ে হতাশ হয়ে পড়েছেন। কেউ কেউ এই ভোটকে অভিশংসনের মৃত্যু ঘন্টা বলেও মনে করেছেন। ওয়াশিংটন পোস্ট বলেছে- এটা অভিযোগ থেকে ট্রাম্পের খালাস পাওয়ার সিগন্যাল। এই অভিশংসন বিচারে প্রেসিডেন্ট ট্রাম্পকে দ- দিতে প্রয়োজন সিনেটের দুই তৃতীয়াংশ সমর্থন অর্থাৎ ৬৭ ভোট। কিন্তু ডেমোক্রেটদের রিপাবলিকান সিনেটেরদের ৫ ভোট যোগ করেও মোট ভোট ৫৫তে দাঁড়ায়। বাকি ১২ ভোট যে আর পাওয়ার কোন আশা নেই সেটা আজকের ভোটে প্রমাণিত হয়ে গেছে। রিপাবলিকান সিনেট নেতা মিচ ম্যাককনেল গত সপ্তাহেও বলেছিলেন, ক্যাপিটল হিলের বিদ্রোহ ও হামলার ঘটনায় উস্কানিদাতা হিসেবে তিনি সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে দায়ী বলে মনে করেন। কিন্তু আজ সেই মিচ ম্যাককনেল ১৮০ ডিক্রি ইউটার্ন দিয়ে রেন্ড পলের সাথে লাইন দিয়ে দলের কাতারে দাঁড়িয়ে গেছেন। এখন সিনেটে বিচারের প্রক্রিয়া চললেও অভিশংসনে ভবিষ্যত কি হবে, বা হতে পারে সহজেই অনুমেয়।

সিনেটর লেহি অসুস্থ
যুক্তরাষ্ট্র সিনেটের প্রবীণতম সদস্য ও ভারমন্ট থেকে নির্বাচিত দীর্ঘকালীন সিনেটর প্যাট্রিক লেহি হঠাৎ করে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন। মঙ্গলবার বিকেলে সিনেটে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের দ্বিতীয় অভিশংসন বিচার শুরুর প্রক্রিয়াতে তিনি সভাপতিত্ব করছিলেন।
তাঁর মুখপাত্র ডেভিড কার্ল জানান, সিনেট ফ্লোর থেকে ফিরে তাঁর কার্যালয়ে কাজ করার সময় আকস্মিকভাবে তিনি অসুস্থতা অনুভব করলে সাথে সাথে ডাক্তার ডাকা হয়। প্রচুর সাবধানতা অবলম্বন করে ডাক্তার তাঁকে পরীক্ষা নিরীক্ষা করেন। শেষে ডাক্তারের পরামর্শে তাঁকে হাসপাতালে নেয়া হয়। তাঁর স্ত্রী মারসেল লেহি একজন নার্স। তিনি তাঁর ৮০ বছর বয়সী স্বামীর সাথে রয়েছেন। তাঁকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়। ভর্তির কয়েক ঘণ্টা পর তাঁর অবস্থা স্থিতিশীল হওয়ায় তাঁকে বাসায় পাঠিয়ে দেয়া হয়েছে।
সিনেটে দ্বিতীয় হাইয়েস্ট রেংকিং ডেমোক্রেট সিনেটর ডিক ডারবিন সিএনএনকে বলেছেন, তিনি বুধবার সিনেটে ফ্লোরে ফিরতে পারবেন বলে আশা করছি।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর