× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার

বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যসম্মত শহরের তালিকায় মদিনা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক
(১ মাস আগে) জানুয়ারি ২৭, ২০২১, বুধবার, ১১:২২ পূর্বাহ্ন

বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যসম্মত শহরগুলোর একটি হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পেয়েছে সৌদি আরবের পবিত্র শহর মদিনা। সম্প্রতি শহরটি পরিদর্শনের পর স্বাস্থ্য সংস্থার একটি দল জানিয়েছে, স্বাস্থ্যসম্মত শহর হওয়ার সকল বৈশ্বিক মানদণ্ড পূরণ করেছে শহরটি। ধারণা করা হচ্ছে, পুরো বিশ্বের মধ্যে ২০ লাখের বেশি জনসংখ্যার প্রথম শহর হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমন স্বীকৃতি পেলো মদিনা। এ খবর দিয়েছে আরব নিউজ।
খবরে বলা হয়, সবমিলিয়ে সৌদি সরকারের ২২টি সরকারি, কমিউনিটি, দাতব্য ও স্বেচ্ছাসেবক সংস্থা মদিনাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বীকৃতি পেতে সাহায্য করেছে।
মদিনা ঘিরে সৌদি সরকারের সমন্বিত কর্মসূচির কৌশলগত অংশীদার ছিল তাইবাহ বিশ্ববিদ্যালয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পর্যালোচনার জন্য ইলেকট্রনিক প্ল্যাটফর্মে রেকর্ড রাখতে সহায়তা করেছে বিশ্ববিদ্যালয়টি।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওই বিশ্ববিদ্যালয়কে স্বাস্থ্যকর শহর কর্মসূচিতে অংশ নিতে ইচ্ছুক অন্যান্য জাতীয় সংস্থাগুলোকে প্রশিক্ষণ দেওয়ার আহ্বান জানিয়েছে। তাইবাহ বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট ড. আব্দুল আজিজ আসারানির সভাপতিত্বে একটি কমিটি সরকারের ২২ সংস্থার ১০০ সদস্যের তত্বাবধায়ন করেছে। মদিনা অঞ্চল কৌশল প্রকল্পের নির্ধারিত লক্ষ্য অর্জন এবং ‘শহর মনুষ্যচিত করা’ কর্মসূচী চালু করা কমিটির অন্যতম ক্রাইটেরিয়া ছিল।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুসারে, কোনো শহর স্বাস্থ্যসম্মত হওয়ার মানে হচ্ছে, শহরটি অনুকূল শারীরিক ও সামাজিক পরিবেশ তৈরি করবে ও সেগুলো উন্নত করবে। পাশাপাশি, সমাজে এমন সব সুযোগ-সুবিধা বৃদ্ধি করবে যেগুলো মানুষজনের জীবনধারণের জন্য প্রয়োজনীয় কাজ সম্পন্ন করা ও নিজেদের সম্ভাবনা বিকাশের কাজে সহায়ক।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Md. Nasir Uddin
২৭ জানুয়ারি ২০২১, বুধবার, ৪:০৯

Alhamdu Lillah. Madinatun Nabi, Madina The great. I have visited The holy Madina during Hajj 2018

Kazi
২৬ জানুয়ারি ২০২১, মঙ্গলবার, ১১:০৭

Alhamdulillah. In the greatest honor of our prophet the city is recognized world best healthy city

অন্যান্য খবর