× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতা
ঢাকা, ১ মার্চ ২০২১, সোমবার

দেশের উৎপাদিত আলুর বীজ বিদেশে রপ্তানি হবে: কৃষিমন্ত্রী

বাংলারজমিন

ডোমার (নীলফামারী) প্রতিনিধি
২৮ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশকে আর  বিদেশ থেকে আলুর বীজ আমদানির ওপর নির্ভরশীল থাকতে হবে না। আমাদের দেশের উৎপাদিত আলুর বীজ এখন থেকে বিদেশে রপ্তানি হবে। গতকাল বুধবার সকালে নীলফামারীর ডোমার উপজেলায় বাংলাদেশ কৃষি উন্নয়ন কপোরেশনের (বিএডিসি) বীজ আলু উৎপাদন খামার পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন। এ সময় রপ্তানি ও শিল্পে ব্যবহারযোগ্য আলুর প্লট, আলু ফসলের মিউজিয়াম, ড্রাগন ও খেজুর বাগান পরিদর্শন করেন তিনি।
কৃষিমন্ত্রী বলেন, আমাদের দেশে বর্তমানে বছরে ১ কোটি টনের বেশি উন্নত জাতের আলু উৎপাদন হয়। দেশে আলুর বীজের চাহিদা রয়েছে ৬০-৭০ লাখ টনের মতো। দেশে উৎপাদিত আলুতে পানির পরিমাণ বেশি হওয়ায় বিদেশে চাহিদা কম। সেজন্য বিদেশের চাহিদার বিষয়টি বিবেচনায় নিয়ে রপ্তানি ও শিল্পে ব্যবহারযোগ্য আলুর আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে গুরুত্ব দেয়া হচ্ছে। কৃষি মন্ত্রণালয় সে লক্ষ্যে নিরলস কাজ করছে।
এ সময় কৃষি সচিব মেজবাহুল ইসলাম, বিএডিসি’র চেয়ারম্যান সায়েদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক আসাদুল্লাহ, বারি’র মহাপরিচালক নাজিরুল ইসলাম, গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইছরাইল হোসেন, নীলফামারীর জেলা প্রশাসক হাফিজুল ইসলাম চৌধুরী, পুলিশ সুপার মোখলেছুর রহমান, নীলফামারীর পৌর মেয়র দেওয়ান কামাল আহম্মেদসহ কৃষি বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর