× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৩ এপ্রিল ২০২১, মঙ্গলবার

বিচ্ছেদের পরেও শারীরিক সম্পর্কের প্রবণতা বাড়ছে ভারতে

ভারত

বিশেষ সংবাদদাতা, কলকাতা
(২ মাস আগে) ফেব্রুয়ারি ৭, ২০২১, রবিবার, ১১:২৮ পূর্বাহ্ন
ফাইল ফটো

বিবাহ বিচ্ছেদের পর সঙ্গী অথবা সঙ্গিনীর সঙ্গে শারীরিক সম্পর্ক রাখার প্রবণতা বাড়ছে  ভারতে। একটি মেডিকেল জার্নালে প্রকাশিত সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। সমীক্ষাটি জানাচ্ছে, আনুষ্ঠানিক বিচ্ছেদ হয়ে গেলেও শারীরিক সম্পর্ক বজায় রাখছেন বহু দম্পতি। কারণ হিসেবে প্রধানত দুটি তথ্যকে তুলে ধরছেন বিশেষজ্ঞরা। এক নম্বর,  বিচ্ছেদ অনেক সময় একজনের ইচ্ছায় হয়। দ্বিতীয়জন হয়তো বিচ্ছেদে রাজি না থেকেও বিচ্ছেদ দিতে বাধ্য হন।  এক্ষেত্রে বিচ্ছেদের পর শারীরিক সম্পর্ক থেকে যেতে পারে।  দ্বিতীয়ত, দম্পতিরা এক ধরণের শারীরিক সম্পর্কে অভ্যস্ত হয়ে পড়েন। সেই সম্পর্ক থেকে বের হতে পারেন না। তাই বিচ্ছেদের পরেও শারীরিক সম্পর্ক থেকে যায়।  বিশিষ্ট মনোবিদ ডা. অমরনাথ মল্লিক এই শারীরিক সম্পর্ককে নিছক জৈবিক চাহিদা ছাড়া আর কিছু মনে করেন না।  তাঁর মতে, বিচ্ছেদের পর শারীরিক সম্পর্ক কেবল বায়লোজিক্যাল নিড এর জন্যে।
সেখানে আর কিছু থাকে না।  একটি বিজ্ঞাপন সংস্থায় এক্সিকিউটিভ পদে কর্মরতা অনিন্দিতা বসু (নাম পরিবর্তিত)  মানবজমিনকে জানান যে তার বিচ্ছেদ হয়েছে তিন বছর। কিন্তু প্রাক্তন স্বামী দেবব্রত পাল (নাম পরিবর্তিত) এর  সঙ্গে তার ক্যাজুয়াল সেক্স এর সম্পর্ক রয়েছে।  অনিন্দিতার মতে, পিৎজা খাওয়ার ইচ্ছা হলে যেমন পিৎজা খাই। ঠিক তেমনই শারীরিক সম্পর্কের ব্যাপারটি। এর সঙ্গে বিচ্ছেদের কোনো সম্পর্ক নেই।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
md amin uddin
১১ মার্চ ২০২১, বৃহস্পতিবার, ৭:৩৯

এসবমস্থ সংবাদ পত্রিকায় না আসাই ভাল।

Anwar Hossain
৮ ফেব্রুয়ারি ২০২১, সোমবার, ৪:৫১

Useless and Not Good for society......worst news

শিকদার
৭ ফেব্রুয়ারি ২০২১, রবিবার, ৯:১৯

অপ্রয়োজনীয় এবং সমাজের জন্য ক্ষতিকর সংবাদ।

অন্যান্য খবর