× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১২ এপ্রিল ২০২১, সোমবার
আপিল বিভাগের নির্দেশ

বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আপাতত আয়কর নয়

শিক্ষাঙ্গন

স্টাফ রিপোর্টার
(২ মাস আগে) ফেব্রুয়ারি ১০, ২০২১, বুধবার, ৯:৩৪ অপরাহ্ন

জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আপাতত ১৫ শতাংশ হারে আয়কর আদায় না করতে নির্দেশ দিয়েছে আপিল বিভাগ। এনবিআর দুটি প্রজ্ঞাপনের মাধ্যমে এ পর্যন্ত যত টাকা (আয়কর) আদায় করেছে তা ফেরত দিতে হাইকোর্টের আদেশের ওপর স্থগিতাদেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার হাইকোর্টের রায়ের বিরুদ্ধে এনবিআরের করা লিভ টু আপিল আবেদনের ওপর শুনানি শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।

আদালত জানায়, এ সংক্রান্ত মামলা আপিল বিভাগে নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আয়কর আদায় করা যাবে না। একই সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে আয়কর আদায় বেআইনি ও অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে এনবিআরকে আপিল করার অনুমতি দিয়েছে সর্বোচ্চ আদালত।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানি করেন আইনজীবী এম আমীর-উল ইসলাম, সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ, ফিদা এম কামাল।
অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন গণমাধ্যমকে বলেন, হাইকোর্টের আদেশের পর ১৫ শতাংশ আয়কর আদায় করেনি এনবিআর। মামলাটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আয়কর আদায় থেকে বিরত থাকছে প্রতিষ্ঠানটি।
ব্যারিস্টার মোহাম্মদ সাখাওয়াত হোসেন গণমাধ্যমকে বলেন, ২০১৬ সালের ৫ সেপ্টেম্বর ৪৬টি রিটের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট রায় দেন। রায়ে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে সরকারের ১৫ শতাংশ হারে আয়কর আদায়ের দুই প্রজ্ঞাপন অবৈধ ঘোষণা করেন। একইসঙ্গে ওই দুই প্রজ্ঞাপন অনুসারে যে অর্থ আদায় করা হয়েছে, তা ফেরত দিতে এনবিআরকে নির্দেশ দিয়েছিলেন।

এরআগে ২০০৭ সালের ২৮শে জুন এনবিআর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন অনুমোদিত বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য বিশ্ববিদ্যালয়, যারা পাবলিক বিশ্ববিদ্যালয় নয়, তাদের আয়ের ওপর ১৫ শতাংশ হারে আয়কর পুনঃনির্ধারণে এক প্রজ্ঞাপন জারি করে।
২০১০ সালের ১লা জুলাই এনবিআরের আরেক প্রজ্ঞাপনে পাবলিক বিশ্ববিদ্যালয় ছাড়া সব বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ, বেসরকারি ডেন্টাল কলেজ, বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ এবং কেবলমাত্র তথ্যপ্রযুক্তি বিষয়ে শিক্ষাদানে নিয়োজিত বেসরকারি কলেজের আয়ের ওপর প্রদেয় আয়করের পরিমাণ কমিয়ে ১৫ শতাংশ নির্ধারণ করা হয়।

 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর