× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ১৬ এপ্রিল ২০২১, শুক্রবার

বিশ্বের সব সক্রিয় করোনাভাইরাস রাখা যাবে একটি কোলার বোতলে

ভারত

মানবজমিন ডেস্ক
(২ মাস আগে) ফেব্রুয়ারি ১০, ২০২১, বুধবার, ৮:০২ অপরাহ্ন

বিশ্বজুড়ে যত কোভিড নাইন্টিনের ভাইরাস সক্রিয় রয়েছে তা সহজেই একটি কোকা কোলার বোতলে রাখা যাবে। বৃটিশ গণিতবীদ কিট ইয়াটেস সম্প্রতি হিসেব করে এই তথ্য দিয়েছেন। এরমধ্য দিয়ে তিনি বোঝাতে চেয়েছেন, কত সামান্য পরিমাণ ভাইরাস বিশ্বের এতোবড় ক্ষতি করেছে। এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।
খবরে বলা হয়, এই হিসেব করতে গিয়ে কিট বিশ্বজুড়ে করোনার নতুন সংক্রমণের হার ব্যবহার করেছেন। এরসঙ্গে তিনি হিসেব করেছেন মানুষের শরীরে কী পরিমাণ ভাইরাস থাকে তার গড়। তার হিসেবে বর্তমানে প্রায় দুই কুইন্টিলিয়ন কিংবা দুই বিলিয়ন বিলিয়ন করোনাভাইরাস বিশ্বে সক্রিয় রয়েছে। একটি করোনাভাইরাস বা সার্স-কোভ-২ এর আকার মাত্র ১০০ ন্যানোমিটার (এক মিটারের ১০০ বিলিয়ন ভাগের একভাগ)। এরপর নির্ধারণ করেছেন সক্রিয় সব ভাইরাস এক জায়গায় রাখলে তা কতখানি জায়গা দখল করবে।
তার হিসেবে বেড়িয়ে এসেছে, সব মিলিয়ে এই ভাইরাস দখল করবে মাত্র ৩৩০ মিলি লিটারের কোকাকোলার ক্যান।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Kazi
১০ ফেব্রুয়ারি ২০২১, বুধবার, ৭:১০

It means it is smaller than atom.

অন্যান্য খবর