× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনসাক্ষাতকাররকমারিপ্রবাসীদের কথামত-মতান্তরফেসবুক ডায়েরিবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা মন ভালো করা খবরকলকাতা কথকতাখোশ আমদেদ মাহে রমজানস্বাধীনতার সুবর্ণ জয়ন্তী
ঢাকা, ২১ এপ্রিল ২০২১, বুধবার

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ প্রস্তাব

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার
১৮ ফেব্রুয়ারি ২০২১, বৃহস্পতিবার

গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে সম্মত হয়েছে ৩০টি পাবলিক বিশ্ববিদ্যালয়। এই পরীক্ষা শুরু হবে ১৯শে জুন থেকে। ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার বিষয়ে বুধবার বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় এই প্রস্তাব করা হয়। বৈঠক সূত্রে জানা যায়, ১৯শে জুন, ২৬শে জুন ৩রা জুলাই ও ১০শে জুলাই তিনটি ইউনিটের পরীক্ষা নেয়ার প্রস্তাব করা হয়েছে। একদিন বাড়তি রাখা হয়েছে। অন্য কোনো ইউনিভার্সিটি যদি এই চারদিনের কোনো একদিন ভর্তি পরীক্ষা নেয় তাহলে বিকল্প তারিখে ভর্তি পরীক্ষা নেয়া হবে।
এ বিষয়ে জানতে চাইলে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ বলেন, আমরা একদিন বাড়তি চেয়েছি। অন্য কোনো ইউনিভার্সিটির পরীক্ষার তারিখের সঙ্গে আমাদের তারিখ মিলে গেলে আমরা বিকল্প তারিখে পরীক্ষা নিবো।
৩০টি বিশ্ববিদ্যালয় তিনটি গুচ্ছে ভর্তি পরীক্ষা নেবে। ২০টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সাতটি কৃষি বিশ্ববিদ্যালয় ও তিনটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়।
প্রকৌশল গুচ্ছের পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১২ই জুন।
আর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১০ই জুন। বুয়েট’র ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে দুই ধাপে। সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার হবে ২৯শে মে।
গুচ্ছে অংশ না নেয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২১, ২২, ২৭ ও ২৮শে জুন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ৩ থেকে ১৮ই জুন পর্যন্ত। এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়ে ২৭শে জুন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটিতে ৪ ও ৫ই জুন পরীক্ষা আয়োজন করা হবে। বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ভর্তি পরীক্ষা আগামী ১৭ই জুন নেয়ার প্রস্তাব করা হয়েছে। আর গুচ্ছের বাইরে থাকা রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার তারিখ এখনো নির্ধারণ করা হয়নি বলে জানা যায়।



 

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর